ভিডিও EN
  1. Home/
  2. প্রবাস

মালয়েশিয়ায় ব্যবসায়ী-নিয়োগকারীদের সঙ্গে রাষ্ট্রদূতের মতবিনিময়

আহমাদুল কবির | মালয়েশিয়া থেকে | প্রকাশিত: ০২:০৪ পিএম, ২৬ ফেব্রুয়ারি ২০১৮

মালয়েশিয়ার পাহাং প্রদেশের ক্যামেরুন হাইল্যান্ডে ব্যবসায়ী ও শ্রমিক নিয়োগকারীদের সঙ্গে মতবিনিময় করেছেন বাংলাদেশের রাষ্ট্রদূত মহ শহীদুল ইসলাম। স্থানীয় সময় রোববার সকালে ষ্টার রিজেন্সি হোটেলের বলরুমে এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

সভায় সেখানকার শ্রমিক নিয়োগকারী ও ব্যবসায়ী নেতাদের বিভিন্ন প্রশ্নের উত্তরে রাষ্ট্রদূত বলেন, বর্তমানে ঢাকা ও কুয়ালালামপুরের মধ্যে চমৎকার দ্বিপাক্ষিক সম্পর্ক বিদ্যমান আছে। এ কারণে ‘জি-টুজি-প্লাস’ পদ্ধতিতে বৈধ পথে মালয়েশিয়ায় শ্রমিক রফতানি শুরু হয়েছে। পর্যায়ক্রমে এদেশে আরও বাংলাদেশি শ্রমিক আসবে।

হাইকমিশনার বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর টেলিফোনে আলাপ হয়। এর প্রেক্ষিতে ১২ শতাধিক নিয়োগকর্তার সঙ্গে আলোচনার ফলশ্রুতিতে প্রায় ১ লাখ ২০ হাজার বাংলাদেশি ই-কার্ডের মাধমে মালয়েশিয়ায় সাময়িক ওয়ার্ক পারমিটের সুযোগ পেয়েছেন। শুধু তাই নয়, দেড় বছর ধরে চলছে রি-হিয়ারিং প্রোগ্রাম। এই প্রক্রিয়ায় প্রায় ৫ লাখ অবৈধ বাংলাদেশি বৈধ পেতে নিবন্ধিত হয়েছেন এবং কাজের সুযোগ পেয়েছেন।

সভায় শতাধিক নিয়োগকর্তাসহ স্থানীয় ব্যবসায়িরা উপস্থিত ছিলেন। রাষ্ট্রদূতের সঙ্গে ছিলেন তার সহধর্মিনী শাহনাজ ইসলাম ও দূতাবাসের শ্রম কাউন্সিলর ম. সায়েদুল ইসলাম।

এমএমজেড/জেআইএম

আরও পড়ুন