ভিডিও EN
  1. Home/
  2. প্রবাস

ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের সদস্য হতে পারবেন স্পেন প্রবাসীরা

মিরন নাজমুল | স্পেন প্রতিনিধি | প্রকাশিত: ১০:৪৯ এএম, ১৬ জানুয়ারি ২০১৮

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের অধীনে পরিচালিত ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের সদস্য হতে পারবেন স্পেন প্রবাসী বাংলাদেশিরা। এর মাধ্যমে বিভিন্ন সুযোগ সুবিধা নিতে পারবেন তারা। সম্প্রতি রাজধানী মাদ্রিদে বাংলাদেশ দূতাবাসের শ্রম কল্যাণ উইং এ বিষয়ে একটি প্রচার পত্র বিলি করছে। 

ওই প্রচারপত্রে উল্লেখ করা হয়েছে ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের সদস্য হলে প্রবাসীদের যে সব সুযোগ সুবিধা দেয়া হবে সেগুলো হলো- (১)বাংলাদেশিরা তাদের মেধাবী সন্তানের জন্য প্রতিবছর বোর্ড থেকে শিক্ষাবৃত্তি পাবেন, (২) তাদের সন্তানরা বাংলাদেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে প্রবাসী কোটায় ভর্তির সুযোগ পাবেন, (৩) প্রবাসে মৃত্যু হলে তার মৃতদেহ দেশে পৌঁছানোর জন্য প্রয়োজনীয় সহযোগিতাসহ স্বজনদের নিকট হস্তান্তরের সময় বিমানবন্দরে স্থাপিত প্রবাসী ডেস্ক থেকে লাশ পরিবহন ও দাফন খরচ বাবদ পঁয়ত্রিশ হাজার টাকা নগদ সাহায্য দেয়া হবে এবং (৪) প্রবাসে মৃত্যু হলে তার পরিবারকে তিন লাখ টাকা আর্থিক অনুদানসহ আরও বিভিন্ন ধরণের কল্যাণমূলক সেবা দেয়া হয়।

ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের সদস্যপদ গ্রহণের জন্য www.wewb.gov.bd ঠিকানায় অনলাইনে আবেদন করতে হবে। পরে আবেদনের প্রিন্ট কপির সঙ্গে পাসপোর্টের ফটোকপি, রেসিডেন্ট কার্ড অথবা স্পেনের যে স্থানে বসবাস করেন তার সার্টিফিকেটের (এমপাদরোনামিয়েন্তো) ফটোকপি, দুই কপি ছবি ও ৪০ ইউরো সদস্য ফিসহ আবেদন পত্রটি দূতাবাসে জমা দিতে হবে। 

এমএমজেড/জেআইএম

আরও পড়ুন