ভিডিও EN
  1. Home/
  2. প্রবাস

বঙ্গবন্ধুর ভাষণের স্বীকৃতিতে নেদারল্যান্ডসে শোভাযাত্রা

প্রবাস ডেস্ক | প্রকাশিত: ০৩:৩৮ পিএম, ০৭ ডিসেম্বর ২০১৭

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১৯৭১ সালের ৭ মার্চের ঐতিহাসিক ভাষণের স্বীকৃতি অর্জন করায় নেদারল্যান্ডসে শোভাযাত্রা অনুষ্ঠিত হয়েছে। দেশটির রাজধানী দ্য হেগের বাংলাদেশ দূতাবাসে শনিবার প্রবাসী বাংলাদেশ কমিউনিটিকে সঙ্গে নিয়ে এ স্বীকৃতি যথাযথ মর্যাদা ও আনন্দঘন পরিবেশে উদযাপন করা হয়।

নেদারল্যান্ডসে বসবাসরত প্রবাসী বাংলাদেশি ও দূতাবাসের কর্মকর্তা-কর্মচারীরা তাদের পরিবারের সদস্যসহ উপস্থিত ছিলেন। এ স্বীকৃতি উপলক্ষে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী কর্তৃক প্রদত্ত বাণী পাঠ করার মধ্য দিয়ে অনুষ্ঠানটি শুরু হয়। এরপর বঙ্গবন্ধুর ১৯৭১ সালের ৭ মার্চের ঐতিহাসিক ভাষণটির ভিডিও ক্লিপ প্রদর্শন করা হয়। আলোচনার শুরুতে আওয়ামী-লীগের নেদারল্যান্ডস শাখার নেতারা ও কমিউনিটির সদস্যরা বক্তব্য দেন।

বক্তব্যে তারা বঙ্গবন্ধুর প্রতি গভীর শ্রদ্ধা জানান এবং কীভাবে বঙ্গবন্ধুর দূরদর্শী নেতৃত্বে বাঙালি জাতির সংগ্রাম ও আত্মত্যাগের মাধ্যমে মহান স্বাধীনতা অর্জিত হয়েছিল তা তুলে ধরেন। তারা বিশ্ববাসীর কাছে আরও ব্যাপকভাবে পৌঁছে দেয়ার জন্য সরকারের কাছে ৭ মার্চের ঐতিহাসিক ভাষণটি বিভিন্ন ভাষায় অনুবাদ ও প্রকাশনার অনুরোধ জানান।

নেদারল্যান্ডসে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত শেখ মুহম্মদ বেলাল বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে ঐতিহাসিক ৭ মার্চের ভাষণকে মহাকাব্য হিসেবে অভিহিত করে এর তাৎপর্য তুলে ধরেন। তিনি বলেন, ইউনেসস্কো কর্তৃক প্রদত্ত এ স্বীকৃতি বিশ্ব দরবাররে আমাদের গোটা জাতিকে এক নতুন উচ্চতায় আসীন করেছে। এ স্বীকৃতিকে জাতীয় গৌরব ও বাঙালি জাতির এক নতুন পরিচয় হিসেবে আখ্যায়িত করে তিনি প্রবাসী বাংলাদেশিদের বাংলাদেশের চলমান উন্নয়নের অগ্রযাত্রায় আরও সক্রিয়ভাবে অবদান রাখার আহ্বান জানান।

এমআরএম/আইআই

আরও পড়ুন