ভিডিও EN
  1. Home/
  2. রাজনীতি

এই সরকার মুখ থুবড়ে পড়লে গণতন্ত্র পুনরুদ্ধার বিলম্ব হবে: আমান

জ্যেষ্ঠ প্রতিবেদক | প্রকাশিত: ০৩:৫৯ পিএম, ১৪ অক্টোবর ২০২৪

অন্তর্বর্তী সরকার আজকে কোনো কারণে মুখ থুবড়ে পড়লে গণতন্ত্র পুনরুদ্ধার এবং জনগণের ভোটাধিকার প্রতিষ্ঠায় বিলম্ব ঘটতে পারে বলে মন্তব্য করেছেন বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য আমানউল্লাহ আমান।

সোমবার (১৪ অক্টোবর) দুপুরে জাতীয় প্রেস ক্লাবে বাংলাদেশ ইয়ুথ ফোরাম আয়োজিত এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এ মন্তব্য করেন তিনি। নব্বইয়ের ছাত্র গণঅভ্যুত্থানের অন্যতম রূপকার সাইফুদ্দিন আহমেদ মনির প্রথম মৃত্যুবার্ষিকী উপলক্ষে এ আলোচনা সভা হয়।

আমান বলেন, অন্তর্বর্তী সরকারকে আমরা সহযোগিতা করতে চাই। বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান বলেন, আমরা এই সরকারকে সম্পূর্ণ সহযোগিতা করছি এবং করবো, একটি নিরপেক্ষ নির্বাচনের জন্য। এই নির্বাচনটি যত দ্রুত সম্ভব হতে হবে। তাদের (অন্তর্বর্তী সরকার) কারণে যদি আজ মুখ থুবড়ে পড়ে, গণতন্ত্র পুনরুদ্ধারে এবং জনগণের ভোটাধিকার প্রতিষ্ঠায় বিলম্ব ঘটতে পারে। তাই আমরা আশা করবো, এ সরকার যে কমিশন করেছেন তার রিপোর্ট পাওয়ার সঙ্গে সঙ্গে পরবর্তী করণীয় হিসেবে একটি নিরপেক্ষ নির্বাচন কমিশনের মাধ্যমে একটি সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠিত হবে। এই নির্বাচনে বাংলাদেশের ১৮ কোটি মানুষ যাদের রায় দেবে তাদের কাছে শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তর হবে এবং দেশ শান্তিপূর্ণভাবে চলবে। পাশাপাশি দেশের যে সব সমস্যার জট বেঁধে আছে তা সমাধান করবে। একই সঙ্গে ছাত্র-জনতা এবং দেশের মানুষের যে দাবি তা পূরণ হতে হবে এবং সবাই মিলে ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে হবে।

সাংবাদিক দম্পতি সাগর-রুনির বিচার এখনো পাইনি এমনটি জানিয়ে তিনি বলেন, অবিলম্বে সাগর-রুনি হত্যাকাণ্ডের বিচার করতে হবে এবং এই বিচার দ্রুত করতে হবে। এত দিন সাগর- রুনির হত্যাকাণ্ডের বিচার বিলম্ব হওয়ার কারণ একটাই, আওয়ামী লীগ সরকার এখানে জড়িত ছিল। তখন প্রতিবেদন জমা হয়নি, বিলম্ব হয়েছে। কিন্তু আজ এই বিচার বিলম্ব হওয়ার কথা নয়।

তিনি আরও বলেন, দীর্ঘ অনেক বছর আমরা আন্দোলন করেছি, সংগ্রাম করেছি। যে গণতন্ত্র একবার এনেছেন শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমান, আরেকবার এনেছেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। আর দীর্ঘ ১৬ বছর বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের নেতৃত্বে আন্দোলন করে সর্বশেষ ছাত্র-জনতার গণআন্দোলনের মধ্য দিয়ে আমরা পেয়েছি গণতন্ত্র। গণতন্ত্র যেভাবে অর্জিত হয়েছে, তা আমাদের ধরে রাখতে হবে। আমাদের ঐক্যবদ্ধ থাকতে হবে। আমাদের মিলেমিশে কাজ করতে হবে। শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে আমাদের ঐক্যবদ্ধ হয়ে এ জাতিকে এগিয়ে নিয়ে যেতে হবে।

সাইফুদ্দিন মনিকে স্মরণ করে তিনি বলেন, সাইফুদ্দিন মনির স্বপ্ন তখনই পূরণ হবে যখন জনগণের ভোটাধিকার নিশ্চিতের মাধ্যমে একটি গণতান্ত্রিক সরকার প্রতিষ্ঠিত হবে। সবার ঐক্যবদ্ধ চেষ্টায় আমরা দ্রুত গণতন্ত্র ফিরে পাবো, দ্রুত ভোটাধিকার ফিরে পাবো এবং দ্রুত একটি জনগণের সরকার পাবো যেখানে এ দেশের সরকার পরিচালিত হবে জনগণের মাধ্যমে।

বাংলাদেশ ইয়ুথ ফোরামের তোফায়েল আহমেদ কায়ছারের সঞ্চালনায় এতে প্রয়াত সাইফুদ্দিন আহমেদ মনির ছোট ভাই মইনুদ্দিন খালেদ বক্তব্য রাখেন।

কেএইচ/এসএনআর/জিকেএস