ভিডিও EN
  1. Home/
  2. রাজনীতি

বাংলাদেশিদের নিয়ে অমিত শাহর মন্তব্যের নিন্দা বিএনপির

জ্যেষ্ঠ প্রতিবেদক | প্রকাশিত: ০৯:১৫ পিএম, ২৬ সেপ্টেম্বর ২০২৪

বাংলাদেশি অবৈধ অনুপ্রবেশকারীদের উল্টো ঝুলিয়ে সোজা করা হবে বলে সম্প্রতি হুমকি দেন ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। তার এ মন্তব্যের নিন্দা জানিয়েছে বিএনপি। একই সঙ্গে পার্বত্য জেলাগুলোতে উদ্ভূত সংঘাতের ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করেছে দলটি।

গত সোমবার দলটির সর্বোচ্চ নীতি নির্ধারণী ফোরাম জাতীয় স্থায়ী কমিটির বৈঠকে এই নিন্দা জ্ঞাপন ও উদ্বেগ প্রকাশ করা হয়। বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ফ্যাসিস্ট হাসিনা সরকারের পতনের পর অন্তর্বর্তী সরকারকে অস্থিতিশীল করার সুদূর প্রসারী চক্রান্তের অংশ হিসেবে এই ধরনের সংঘাতের সৃষ্টি করা হচ্ছে, যা সম্পূর্ণ রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত। এ ঘটনা দেশের স্বাধীনতা, সার্বভৌমত্বের প্রতি হুমকিস্বরূপ। এসব ঘটনা হালকা করে দেখার কোনো সুযোগ নেই। সভা মনে করে পার্বত্য জেলাগুলোতে শান্তি স্থাপনের জন্য দেশের গুরুত্বপূর্ণ রাজনৈতিক দল, পার্বত্য জেলায় সংশ্লিষ্ট নেতা এবং সংশ্লিষ্ট অংশীজনদের একটি জাতীয় কনভেনশন আহ্বান জরুরি। এ লক্ষ্যে পদক্ষেপ নিতে সরকারের প্রতি আহ্বান জানানো হয়।

এতে আরও বলা হয়, পতিত ফ্যাসিবাদ ক্ষমতায় ফিরে আসার জন্য পরিকল্পিতভাবে দেশের বিভিন্ন জায়গায় মাজারে হামলা, ভাংচুর ও মব লিঞ্চিংয়ের মতো ঘটনা ঘটিয়ে শিল্পাঞ্চল, ধর্মীয় প্রতিষ্ঠানে ভীতিকর পরিস্থিতি সৃষ্টি করছে। দেশকে নৈরাজ্যের দিকে ঠেলে দেওয়ার চেষ্টা করছে। সভা (বিএনপির স্থায়ী কমিটি) মনে করে, এ বিষয়ে সরকারের উদ্যোগে সব গণমাধ্যমে জনসচেতনতা সৃষ্টি করা এবং দেশপ্রেমিক রাজনৈতিক দলগুলোর প্রচার প্রচারণা বাড়ানো প্রয়োজন। সভা এসব সমাজবিরোধী এবং ঐক্যবিনাসী কর্মকাণ্ডের তীব্র নিন্দা জানাচ্ছে। অবিলম্বে দায়ী ব্যক্তিদের চিহ্নিত করে আইনের আওতায় আনা জরুরি।

এছাড়া সম্প্রতি ‘বাংলাদেশি অনুপ্রবেশকারীদের উল্টো করে ঝুলিয়ে সোজা করা হবে’ বলে ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ যে হুমকি দিয়েছেন- তার তীব্র নিন্দা করা হয়। দুই দেশের জনগণের মধ্যে সুসম্পর্ক বজায় রাখার ক্ষেত্রে অন্তরায় হিসেবে কাজ করার বিষয় ভারতীয় কেন্দ্রীয় মন্ত্রী ও নেতৃবৃন্দকে এ ধরনের মন্তব্য থেকে বিরত থাকার আহ্বান জানানো হয়। এ বিষয়ে এরই মধ্যে বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে কঠোর সমালোচনা এবং এমন মন্তব্য থেকে বিরত থাকার আহ্বান জানানোয় সন্তোষ প্রকাশ করেছে বিএনপি।

কেএইচ/কেএসআর/জেআইএম