ভিডিও EN
  1. Home/
  2. রাজনীতি

কাঁটাতারে ঘেরা ধানমন্ডি ৩২

জ্যেষ্ঠ প্রতিবেদক | প্রকাশিত: ১১:১৫ এএম, ১৫ আগস্ট ২০২৪

রাজধানীর ধানমন্ডি ৩২ নম্বর সড়কে এখন সুনসান নীরবতা। আজ বৃহস্পতিবার সকাল থেকে ওই এলাকার আশপাশে অবস্থান নিয়েছে ছাত্র-জনতা। মূল সড়ক থেকে ৩২ নম্বর বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর পর্যন্ত সড়ক এখন ফাঁকা। নেই জনমানব। পুরো এলাকা রয়েছে কাঁটাতারে ঘেরা।

বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দেওয়ার কর্মসূচি আগে থেকে ঘোষণা করা হলেও এদিন সকাল থেকে আওয়ামী লীগের কোনো নেতাকে এখানে দেখা যায়নি। আওয়ামী লীগের কয়েকজন কর্মী ফুল দিতে আসলেও তাদের সরিয়ে দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার (১৫ আগস্ট) সরেজমিনে দেখা যায়, সকাল থেকে ধানমন্ডি ৩২ নম্বর বাড়ি ঘিরে রেখেছে ছাত্র-জনতা। শিক্ষার্থীরা বলছেন, আমরা সকাল থেকে এখানে আছি। কেউ যদি আমাদের রক্তের বিনিময়ে অর্জিত স্বাধীনতা কেড়ে নিতে চায় আমরা রুখে দেবো।

কাঁটাতারে ঘেরা ধানমন্ডি ৩২

এ এলাকায় পথচারী কেউ আসলে তাকে বিকল্প রাস্তা দেখিয়ে দেওয়া হচ্ছে। ৩২ নম্বরের দিকে যেতে চাইলে শিক্ষার্থীরা বলছেন, কাঁটাতারের বেড়া দেওয়া। এরপরও জোর করলে দু-একজনকে থাপ্পড় দিয়ে সরিয়ে দিতে দেখা গেছে। এসময় কেউ কেউ মারতে উদ্যত হলেও অন্যরা ঠেকিয়ে দিচ্ছেন। কয়েকজনকে ধরে পুলিশে দিতে দেখা গেছে। নারীদের সুরক্ষা দিয়ে নিরাপদে বের করে দিতেও দেখা গেছে।

ছাত্র-জনতার গণঅভ্যুত্থানের মুখে গত ৫ আগস্ট প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করে দেশ ছাড়েন শেখ হাসিনা। এরপর আওয়ামী লীগের অধিকাংশ নেতা আত্মগোপনে চলে যান। এরই মধ্যে বেশ কয়েকজন সাবেক মন্ত্রী-প্রতিমন্ত্রী ও আওয়ামী লীগের নেতাকে গ্রেফতার করেছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।

এসইউজে/কেএসআর/এএসএম