ভিডিও EN
  1. Home/
  2. রাজনীতি

ভারতের সঙ্গে ট্রানজিটে কিছু পাবে না বাংলাদেশ: সেলিমা

জ্যেষ্ঠ প্রতিবেদক | প্রকাশিত: ০৯:৫২ পিএম, ০৬ জুলাই ২০২৪

বিএনপির স্থায়ী কমিটির সদস্য সেলিমা রহমান বলেছেন, সরকার ট্রানজিটের নামে ভারতকে যে করিডোর দিয়েছে। সে করিডোর হলো ভারতের এক প্রান্ত থেকে আরেক প্রান্তে যাওয়ার ব্যবস্থা। সেখানে বাংলাদেশের কোনো স্বাধীনতা নেই, স্বার্থ নেই। বাংলাদেশ এ ট্রানজিট থেকে কিছু পাচ্ছে না।

তিনি বলেন, তিস্তা প্রকল্পের কারণে আজকে বাংলাদেশের উত্তরাঞ্চল শুকিয়ে গেছে। যে প্রকল্পে আমরা পানি পাচ্ছি না। সেই প্রকল্পের পানি ছাড়া সরকার ভারত সরকারের সঙ্গে সমঝোতা চুক্তি করেছে। অন্যদিকে, মৌলবাদে বিশ্বাসী মোদী সরকারের অনুমতি নিয়ে চায়না (চীন) যাবেন প্রধানমন্ত্রী। তিনি সেই পারমিশনও নিয়েছেন মোদী সরকারের কাছ থেকে। এটা আমাদের জন্য অত্যন্ত লজ্জাজনক, দুঃখজনক।

শনিবার (৬ জুলাই) জাতীয় প্রেস ক্লাবের আবদুস সালাম হলে নবীন দলের উদ্যোগে আয়োজিত এক আলোচনা সভায় এসব কথা বলেন তিনি। ২০১১ সালে ৬ জুলাই সংসদ ভবনের সামনে তৎকালীন বিরোধীদলীয় চিফ হুইপ জয়নুল আবদিন ফারুকসহ বিএনপির জনপ্রতিনিধিদের ওপর হামলার প্রতিবাদে এ আলোচনা সভার আয়োজন করা হয়।

সেলিমা বলেন, আজকে পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, ভারত আমাদের চায়না যাওয়ার অনুমতি দিয়েছেন। ভারত আমাদের অনুমতি দেওয়ার কে? বাংলাদেশের স্বার্থ দেখার দায়িত্ব বাংলাদেশেরই। ভারত অনুমতি দিলে আমরা চায়না যেতে পারছি। ভারত অনুমতি দিলে আমরা চুক্তি করতে পারছি। বর্তমান সরকারের সবকিছুতেই ভারতের অনুমতি নির্ভর হয়ে পড়েছে।

আয়োজক দলের প্রতিষ্ঠাতা সভাপতি হুমায়ুন কবির তালুকদার সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক সোহেল রানা সঞ্চালনায় সভায় আরও বক্তব্য দেন বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা আব্দুস সালাম, যুগ্ম মহাসচিব শহীদ উদ্দিন চৌধুরী এ্যানী ,আব্দুস সালাম আজাদ, স্বেচ্ছাসেবক বিষয়ক সম্পাদক মীর সরাফত আলী সপু, জাতীয় নির্বাহী কমিটির সদস্য ফরিদা ইয়াসমিন, শেখ শামিম, তাঁতী দলের সিনিয়র যুগ্ম আহ্বায়ক কাজী মনিরুজ্জামান মনির প্রমুখ।

কেএইচ/এমএএইচ/জেআইএম