ভিডিও EN
  1. Home/
  2. রাজনীতি

পাল্টাপাল্টি ভোট বিরোধী জনসংযোগ, গো ভোট ক্যাম্পেইন

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ১২:৫২ পিএম, ৩০ ডিসেম্বর ২০২৩

জাতীয় প্রেস ক্লাবের সামনে বিএনপি ও সমমনা দলগুলোর সরকার বিরোধী অবস্থান কর্মসূচি চলছিল। এর মাঝে গো ভোট ক্যাম্পেইন করে এডুকেশন রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট ফোরাম অব বাংলাদেশে (ইআরডিএফবি)। কয়েক দফায় প্রেস ক্লাবের সামনে অবস্থান নিলেও পরে সরে যায় তারা।

শনিবার (৩০ ডিসেম্বর) বেলা সাড়ে ১১টায় গো ভোট ক্যাম্পেইনে জাতীয় প্রেসক্লাবের সামনে অবস্থান নেন অনেকে। তবে সেখানে উপস্থিত আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের কথামতো তারা আবার প্রেস ক্লাবের ভেতরে চলে যায়।

এরপর জাতীয় প্রেস ক্লাবের মাঠে দাঁড়িয়ে বক্তব্য দেন তারা। এসময় দ্বাদশ নির্বাচনের ভোট উৎসবে সবাইকে ভোট দিতে যাওয়ার অনুরোধ করা হয়। এরপর কয়েক দফায় তারা জাতীয় প্রেস ক্লাব এলাকায় লিফলেট বিতরণ করেন।

এর আগে এক বক্তব্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক ড. হাফিজুর রহমান কার্জন বলেন, আওয়ামী লীগের শাসনামলের গত ১৫ বছরে বাংলাদেশের মানুষের মাথাপিছু আয় বেড়েছে পাঁচ গুণ, দেশের বাজেটের আকার বেড়েছে ১২ গুণ। এছাড়া কর্ম ক্ষেত্রে নারীদের অংশগ্রহণ ৪৩ শতাংশ উন্নীত হয়েছে যা সামগ্রিক অর্থনীতিতে বড় ভূমিকা রেখেছে। উন্নয়নের এই ধারাবাহিকতায় এবারের ঘোষিত ইশতেহার বাস্তবায়ন হলে বাংলাদেশকে উন্নত বিশ্বের কাছে আরো বেশি মর্যাদাশীল করবে।

গোপালগঞ্জ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ কিউ এম মাহবুব বলেন, বর্তমান সরকার ক্ষমতায় আসার পর গত ১৫ বছরে কৃষিতে যেসব প্রযুক্তি নিয়ে এসেছে তার মাধ্যমে দেশে কৃষি বিপ্লব হয়েছে। এবারের ইশতেহার বাস্তবায়ন হলে দেশের ১৮ কোটি মানুষের খাদ্য নিরাপত্তা নিশ্চিত করার পাশাপাশি কৃষি পণ্য রপ্তানি করে অর্থনৈতিকভাবে দেশ আরো স্বাবলম্বী হবে।

এদিকে, একই সময়ে আওয়ামী লীগ সরকারের পদত্যাগ ও নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থার পুনঃপ্রতিষ্ঠার দাবিতে ১৮তম ও ষষ্ঠ-দফা কর্মসূচির অংশ হিসেবে গণসংযোগ করে বিএনপি ও সমমনা দলগুলো।

শনিবার (৩০ ডিসেম্বর) বেলা ১১টা থেকেই জাতীয় প্রেসক্লাব এলাকায় বিএনপিসহ সমমনা দলগুলোর নেতাকর্মীরা জড়ো হওয়া শুরু করেন। এরপর একে একে মিছিল নিয়ে প্রেস ক্লাবের সামনে অবস্থান নেন তারা। বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা জয়নাল আবেদিন ফারুকের নেতৃত্বে এ কর্মসূচিতে অংশ নেন দলটির নেতাকর্মীরা। এসময় তিনি অবৈধ সরকারের পদত্যাগ দাবি করেন। পরে প্রেস ক্লাবের সামনে অবস্থান নিয়ে সংক্ষিপ্ত বক্তব্য শেষে সেখান থেকে চলে যান নেতাকর্মীরা।

এএএম/এসএনআর/এএসএম