ভিডিও EN
  1. Home/
  2. রাজনীতি

‘শান্তির জন্য পরিবর্তন’ স্লোগানে জাপার ইশতেহার ঘোষণা

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ১২:১৯ পিএম, ২১ ডিসেম্বর ২০২৩

‘শান্তির জন্য পরিবর্তন, পরিবর্তনের জন্য জাতীয় পার্টি’ এ স্লোগান সামনে রেখে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের দলীয় ইশতেহার ঘোষণা করেছে জাতীয় পার্টি (জাপা)।

বৃহস্পতিবার (২১ ডিসেম্বর) দুপুর ১২টায় জাপা চেয়ারম্যানের বনানী কার্যালয় মিলনায়তনে দলটির মহাসচিব মুজিবুল হক চুন্নু এ ইশতেহার ঘোষণা করেন।

আরও পড়ুন: যা থাকছে জাপার নির্বাচনী ইশতেহারে

নানা নাটকীয়তার পর গত ১৭ ডিসেম্বর মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন জাতীয় পার্টি নির্বাচনে অংশগ্রহণের চূড়ান্ত ঘোষণা দেয়। এবার দলটি এককভাবে ২৮৩টি আসনে প্রার্থী দিলেও ২৬টি আসনে ক্ষমতাসীন আওয়ামী লীগের সঙ্গে তাদের সমঝোতা হয়েছে। তবে এরই মধ্যে ১৬টি আসনে জাতীয় পার্টির মনোনীত প্রার্থীরা ভোটের মাঠ থেকে সরে দাঁড়িয়েছেন।

আরও পড়ুন: জাপাকে ২৬ ও শরিকদের ৬টি আসন দিলো আওয়ামী লীগ

দলটির ইশতেহারে প্রাদেশিক ব্যবস্থা প্রবর্তন, দুর্নীতি ও অর্থপাচার রোধ প্রভৃতি বিষয় উঠে এসেছে। এছাড়াও দেশের চলমান বাস্তবতায় কর্মসংস্থান, বিকেন্দ্রীকরণ, বিচারব্যবস্থা জনগণের দোরগোড়ায় পৌঁছে দেওয়া, দ্রব্যমূল্য নিয়ন্ত্রণের মতো গুরুত্বপূর্ণ ও সুনির্দিষ্ট পদক্ষেপের ঘোষণা রয়েছে জাপার নির্বাচনী ইশতেহারে।

প্রতিষ্ঠাতা চেয়ারম্যান হুসেইন মুহাম্মদ এরশাদের মৃত্যুর পর প্রণয়ন করা জাতীয় পার্টির ইশতেহারে বলা হয়েছে, কোরাআন সুন্নাহ বিরোধী কোনো আইন প্রণয়ন করবে না দলটি। ৫০ শতাংশ অফিস করা হবে ঢাকার বাইরে।

আরও পড়ুন: শরিকদের বেকায়দায় ফেলে এগোচ্ছে আওয়ামী লীগ!

এককেন্দ্রিক শাসনব্যবস্থার পরিবর্তন করে প্রাদেশিক ব্যবস্থা প্রবর্তন, দুই স্তর বিশিষ্ট সরকার কাঠামো এবং নির্বাচন পদ্ধতি সংস্কারের মাধ্যমে জাতীয় পার্টি তাদের ভাষায় শান্তির জন্য পরিবর্তনের প্রতিশ্রুতি দিয়েছে ইশতেহারে। 

এসএম/এমকেআর/জিকেএস