ভিডিও EN
  1. Home/
  2. রাজনীতি

ইসিতে এসে মেজাজ হারালেন মেজর আখতার-শাহজাহান ওমর

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৭:০৬ পিএম, ০৫ ডিসেম্বর ২০২৩

নির্বাচন কমিশনে (ইসি) এসে সাংবাদিকদের সঙ্গে বাগবিতণ্ডায় জড়িয়েছেন বিএনপির বহিষ্কৃত নেতা মেজর (অব.) আখতারুজ্জামান ও শাহজাহান ওমর বীরউত্তম।

হলফনামায় মামলার তথ্য গোপন করায় কিশোরগঞ্জ-২ আসনে বিএনপির বহিষ্কৃত নেতা ও সাবেক সংসদ সদস্য মেজর (অব.) মো. আখতারুজ্জামানের মনোনয়নপত্র বাতিল করে ইসি।

মঙ্গলবার (৫ ডিসেম্বর) মনোনয়ন বাতিল হওয়া প্রার্থীদের আবেদন নেওয়া শুরু করে হয়। বেলা ১১টার দিকে ইসিতে আসেন মেজর আখতার।

সেসময় তিনি সাংবাদিকদের বলেন, রিটার্নিং অফিসার দুটি কারণে আমার মনোনয়ন বাতিল করেছেন। প্রথমটি হলো অতীতে আমার নামে কোনো মামলা আছে কি না। সে জায়গায় আমি কিছু লিখি নাই। এটি একটি কারণ। আমি যতটুকু জানি কেউ যদি সাজাপ্রাপ্ত হন, তাহলে সেটি লিখতে হয়। আমি যেহেতু সাজাপ্রাপ্ত নই, তাই আমি ওই জায়গাটা লিখি নাই। কারণ আমরা যারা বিএনপি করি, আমাদের নামে-তো হাজার হাজার মামলা। কোনটা থেকে কোনটা বলবো?

আরেকটি জায়গায় তথ্য চেয়েছিল সেখানে আমি লিখেছিলাম ‘প্রযোজ্য নয়’। এ দুই কারণে আমার মনোনয়নপত্র বাতিল হয়েছে।

আরও পড়ুন>> ইসিতে কেন এসেছি আপনাকে কেন বলবো, সাংবাদিকদের শাহজাহান ওমর

তিনি আরও বলেন, আজ আমি এখানে এসেছি জানতে। এখানে এসে জানলাম। আগামী ২/১ দিনের মধ্যেই আমি আপিল করবো। পরে ক্যামেরায় তার নাম পরিচয় দিতে বললে এক সাংবাদিকের উপর ক্ষুব্ধ হন তিনি। ওই সাংবাদিককে হোমওয়ার্ক করে আসার পরামর্শ দেন।

এর আগে গত বছরের ফেব্রুয়ারিতে দলীয় শৃঙ্খলা পরিপন্থি কর্মকাণ্ডে জড়িত থাকার অভিযোগে মেজর (অব.) আখতারুজ্জামানকে দল থেকে বহিষ্কার করে বিএনপি।

এদিকে মঙ্গলবার দুপুরে ইসিতে আসেন বিএনপির সদ্য বহিষ্কৃত ভাইস চেয়ারম্যান, ঝালকাঠি-১ আসনে নৌকা প্রতীকের প্রার্থী শাহজাহান ওমর বীরউত্তম। তিনি সিইসির সঙ্গে সাক্ষাৎ করেন। নির্বাচনী আচরণবিধি ভঙ্গ করায় সম্প্রতি তাকে শোকজ করে ইসি।

এসময় সাংবাদিকরা তার কাছে জানতে চান, নির্বাচন ভবনে কেন এসেছেন? এর জবাবে তিনি বলেন, ইসিতে কেন এসেছি আপনাকে কেন বলবো? আমি কেন এসেছি, এ বিষয়ে আপনাদের জবাবদিহিতা করতে হবে? আমি এমননিতেই ঘুরতে এসেছি, আপনাদের দেখতে এসেছি।

কয়েকজন সাংবাদিক ছবি তুলতে চাইলে রেগে যান তিনি। ছবি তোলা ও প্রশ্ন করায় সাংবাদিকদের সঙ্গে তর্কে জড়িয়ে পড়েন শাহজাহান ওমর। এমনকি সাংবাদিকদের ক্যামেরায় থাবাও মারতে উদ্যত হন।

ইসিতে কেন এসেছেন, এ বিষয়ে প্রশ্নের জবাবে তিনি বলেন, পেপারে দেখে নিয়েন।

আইন ভঙ্গ করেছেন কি না- এ প্রশ্নের জবাবে তিনি সাংবাদিকদের বলেন, আপনি আইন জানেন? কে বললো আমি আইন ভেঙেছি?

ঝালকাঠি-১ (কাঁঠালিয়া-রাজাপুর) আসনে এমপি পদে আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছেন বিএনপি থেকে সদ্য বহিষ্কৃত ব্যারিস্টার এম শাহজাহান ওমর। আচরণবিধি লঙ্ঘন করায় নির্বাচন অনুসন্ধান কমিটি তাকে শোকজ করে।

এ সংক্রান্ত বিষয়ে প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়ালের সঙ্গে আগাম সাক্ষাৎ করতে ইসিতে তিনি আসেন বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে। যদিও পরে সিইসি সাংবাদিকদের এ বিষয়ে কিছু জানাননি।

গত ৩০ নভেম্বর শৃঙখলা ভঙ্গের অভিযোগে ব্যারিস্টার শাহজাহান ওমরকে দলের প্রাথমিক সদস্য পদসহ সব পর্যায়ের পদ থেকে বহিষ্কার করে বিএনপি।

এসএম/এমএইচআর/এমএস