ভিডিও EN
  1. Home/
  2. রাজনীতি

আমান উল্লাহ আমানকে নিয়ে গেছে পুলিশ

জ্যেষ্ঠ প্রতিবেদক | প্রকাশিত: ১২:০৬ পিএম, ২৯ জুলাই ২০২৩

রাজধানীর গাবতলীতে বিএনপির অবস্থান কর্মসূচি থেকে দলটির ঢাকা মহানগর উত্তরের আহ্বায়ক আমান উল্লাহ আমানকে তুলে নিয়ে গেছে পুলিশ। শনিবার (২৯ জুলাই) দুপুর পৌনে ১২টার দিকে রাজধানীর গাবতলী থেকে তাকে পুলিশের ভ্যানে করে নিয়ে যাওয়া হয়।

এদিন পূর্বঘোষিত অবস্থান কর্মসূচিতে যোগ দিতে বেলা ১১টার দিকে গাবতলীতে আমান উল্লাহ আমানের নেতৃত্বে জড়ো হন বিএনপি নেতাকর্মীরা। আগে থেকেই সেখানে অবস্থান নিয়েছিল আওয়ামী লীগ। তখন বিএনপির বেশ কয়েকজন নেতাকর্মীকে পুলিশের হাতে তুলে দেয় আওয়ামী লীগের কর্মীরা।

এ বিষয়ে পুলিশের সঙ্গে কথা বলতে যান আমান উল্লাহ আমান। তখন পুলিশের এক কর্মকর্তা আমানকে নেতাকর্মী নিয়ে সেখান থেকে পাঁচ মিনিটের মধ্যে সরে যেতে বলেন। অবস্থান কর্মসূচির অনুমতি নেই বলে জানান।

এরই এক পর্যায়ে বেলা সাড়ে ১১টার দিকে পুলিশের সঙ্গে বিএনপি নেতাকর্মীদের কথা কাটাকাটি শুরু হয়। তখন আওয়ামী লীগ এবং দলটির অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা চারপাশ থেকে বিএনপি নেতাকর্মীদের ঘিরে ফেলে। তখনই দুই দলের নেতাকর্মী ও পুলিশের মধ্যে ত্রিমুখী সংঘর্ষ শুরু হয়। 

আরও পড়ুন: ধোলাইখাল থেকে গয়েশ্বরকে আটক করলো পুলিশ

এরই একপর্যায়ে আমান উল্লাহ আমান অজ্ঞান হয়ে লুটিয়ে পড়েন। প্রায় দু-তিন মিনিট তিনি মাটিতে লুটিয়ে পড়ে ছিলেন। তখন পুলিশ তাকে সেখান থেকে গাড়িতে করে তুলে নিয়ে যায়।

এর আগে গাবতলীতে পুলিশের অসহযোগিতামূলক আচরণের অভিযোগ তুলে আমান উল্লাহ আমান বলেন, আমরা নিয়মতান্ত্রিক পন্থায় শান্তিপূর্ণভাবে অবস্থান কর্মসূচি পালন করতে এসেছিলাম। পুলিশ আমাদের সেখান থেকে চলে বলে। এরপর পুলিশ ও আওয়ামী লীগ নেতাকর্মীরা আমাদের লোকজনের ওপর হামলা চালায়। 

আরও পড়ুন: নয়াবাজার মোড়ে আওয়ামী লীগের অবস্থান, নিরাপত্তা জোরদার

এসময় আমানের আশপাশে থাকা বিএনপির অন্তত ২০ নেতাকর্মীকে আটক করে পুলিশ।

এদিকে গাবতলীতে ঢাকার প্রবেশমুখ এলাকায় অবস্থান নিয়ে ক্ষমতাসীন আওয়ামী লীগ ও তার সহযোগী সংগঠনের নেতাকর্মীদের স্লোগান দিচ্ছেন।

বিএনপির ঢাকার প্রবেশমুখগুলোতে অবস্থান কর্মসূচির একই দিনে ক্ষমতাসীন আওয়ামী লীগও ঢাকায় অবস্থান কর্মসূচি শুরু করেছে।

আরও পড়ুন: ধোলাইখালে পুলিশ-বিএনপি সংঘর্ষ

ঢাকার প্রবেশমুখগুলোতে বড় দুই দলের পাল্টাপাল্টি অবস্থান কর্মসূচি ঘিরে যে কোনো ধরনের অপ্রীতিকর পরিস্থিতি মোকাবিলায় সকাল থেকেই শক্ত অবস্থান নেয় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা।

সরকারের পদত্যাগ ও নির্দলীয় নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচনের এক দফা দাবিতে আন্দোলন করছে বিএনপি। এরই ধারাবাহিকতায় গতকাল শুক্রবার (২৮ জুলাই) নয়াপল্টনে মহাসমাবেশ করেছে দলটি। মহাসমাবেশ থেকে ঢাকা শহরের গুরুত্বপূর্ণ প্রবেশমুখে শনিবার (২৯ জুলাই) বেলা ১১টা থেকে বিকেল ৪টা পর্যন্ত অবস্থান কর্মসূচি পালনের ঘোষণা দেয় বিএনপি।

আরও পড়ুন: ঢাকার সব প্রবেশপথে অবস্থান কর্মসূচি ঘোষণা বিএনপির

এরপর রাতে আওয়ামী লীগের ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণের পক্ষ থেকেও শনিবার ঢাকার প্রবেশমুখগুলোতে অবস্থান কর্মসূচি পালনের ঘোষণা দেওয়া হয়।

এদিকে রাজনৈতিক কর্মসূচির সুযোগ নিয়ে কাউকে সড়ক অচল করতে দেওয়া হবে না বলে জানিয়েছেন ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) কমিশনার খন্দকার গোলাম ফারুক।

আরও পড়ুন: আওয়ামী লীগও ঢাকার প্রবেশমুখে অবস্থান নেবে

এসইউজে/এমকেআর/এমএস