ভিডিও EN
  1. Home/
  2. রাজনীতি

বেতন বৈষম্য দূর করার দাবি সিপিবি-বাসদের

প্রকাশিত: ১০:১১ এএম, ১২ জানুয়ারি ২০১৬

অষ্টম জাতীয় বেতন কাঠামো ও বিদ্যমান বৈষম্য-অসংগতি-অবনমন অবিলম্বে দূর করার জন্য সরকারের প্রতি জোর দাবি জানিয়েছে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি) ও বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (বাসদ)। মঙ্গলবার এক যৌথ বিবৃতিতে দল দুটি এ দাবি জানায়।

বিবৃতিতে সিপিবি সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম, সাধারণ সম্পাদক সৈয়দ আবু জাফর আহমেদ ও বাসদ সাধারণ সম্পাদক খালেকুজ্জামান বলেন, অষ্টম জাতীয় বেতন কাঠামো ঘোষণার পর বৈষম্য-অসংগতি-অবনমন অবিলম্বে দূর করার দাবিতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকসহ বিভিন্ন পেশার মানুষ আন্দোলনে নেমেছেন।

তারা বলেন, বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা সিলেকশান গ্রেড ও টাইমস্কেল বহাল এবং বেতন গ্রেডের সমস্যা নিরসনের দাবিতে ইতোমধ্যে অনির্দিষ্টকালের জন্য কর্মবিরতি শুরু করেছেন। ইতোমধ্যে দেশের ৩০৬টি সরকারি কলেজের শিক্ষকরা দুই পূর্ণদিবস কর্মবিরতি পালন করেছেন।

১১ জানুয়ারি থেকে প্রতিদিন দুই ঘণ্টার কর্মবিরতিতে নেমেছে প্রকৌশলী, কৃষিবিদ, চিকিৎসকসহ ২৬টি ক্যাডার সার্ভিসের সংগঠন প্রকৃচি বিসিএস সমন্বয় কমিটি। সরকারের নিম্নপদস্থ কর্মচারীদের সংগঠনসমূহও আন্দোলনে থাকার সিদ্ধান্ত গ্রহণ করেছে। এছাড়া কেন্দ্রীয় ব্যাংকের কর্মকর্তা-কর্মচারীরাও আন্দোলনে নেমেছেন বলেও তারা মন্তব্য করেন।

সিপিবি-বাসদ এর নেতারা আন্দোলরত শিক্ষক পেশাজীবী সংগঠনসমূহের দাবির প্রতি সমর্থন জানিয়ে বলেন, আমলাদের প্রতি পক্ষপাতিত্বের কারণেই এরূপ পরিস্থিতির উদ্ভব ঘটেছে। উদ্ভূত পরিস্থিতিতে সরকারকেই দ্রুত উদ্যোগ নিতে হবে এবং আন্দোলনকারীদের ন্যায্য দাবি মেনে নিতে হবে। অবিলম্বে অষ্টম জাতীয় বেতন কাঠামো সংশোধন করে বৈষম্য, অসংগতি দূর এবং শিক্ষক ও পেশাজীবীদের মর্যাদার অবনমন দূর করতে হবে।

বিবৃতিতে তারা ন্যায্য ও নিয়মতান্ত্রিক আন্দোলন সম্পর্কে প্রধানমন্ত্রীর সাম্প্রতিক বক্তব্যের নিন্দা জানিয়েছেন।

এএম/এসএইচএস/আরআইপি