ভিডিও EN
  1. Home/
  2. রাজনীতি

তৃতীয় দফায় বিএনপির যত অভিযোগ

প্রকাশিত: ১০:৩৯ এএম, ৩০ ডিসেম্বর ২০১৫

বিএনপির পক্ষে সকাল থেকে পৌর নির্বাচনে ভোটকেন্দ্র দখল করে তিন দফা ব্রিফিং করেছেন দলের যুগ্ম মহা সচিব অ্যাডভোকেট রহুল কবির রিজভী। বুধবার দুপর পৌনে তিনটায় রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় অফিসে তৃতীয় দফায় ব্রিফিংয়ে যেসব পৌরসভায় কেন্দ্র দখলসহ বিভিন্ন অভিযোগ করেছেন তা জাগো নিউজ পাঠকের জন্য তুলে ধরা হলো :

চট্টগ্রাম জেলা :  বাঁশখালী পৌরসভা নির্বাচনে উত্তর জলদি স.প্রা.বি. কেন্দ্রসহ ৭টি কেন্দ্র পুলিশের প্রত্যক্ষ মদদে ছাত্রলীগ যুবলীগের সশস্ত্র ক্যাডাররা দখল করে নিয়েছে। সন্ত্রাসীরা ধানের শীষ প্রতীকের পোলিং এজেন্টদের মারধর করে কেন্দ্র থেকে বের করে দিয়ে সাধারণ ভোটারদের কাছ থেকে মেয়র প্রার্থীর ব্যালট পেপার ছিনিয়ে নিয়ে নিজেরাই নৌকা প্রতীকে ভোট দিচ্ছে। বিষয়টি রিটার্নিং অফিসারসহ প্রশাসনের নিকট জানানো হলেও কোনো প্রতিকার মেলেনি।
 
বগুড়া :  সদর পৌরসভার ৪,১০ ও ১৫ নং ওয়ার্ডের সবক‘টি কেন্দ্র আওয়ামী সন্ত্রাসীরা দখল  করে নিয়ে ইতোমধ্যেই সকল ব্যালটে নৌকা মার্কায় সীল মেরে বাক্স ভর্তি করে ফেলেছে।
 
মাগুরা :  সদর পৌরসভার সবগুলো কেন্দ্র প্রশাসনের সহযোগিতায় সরকার দলীয় ক্যাডাররা ধানের শীষ প্রতীকের পোলিং এজেন্টদের বের করে দিয়ে কেন্দ্রগুলো দখল করে নিয়েছে আওয়ামী লীগের ক্যাডাররা।
 
বাগেরহাট :  মোড়েলগঞ্জ পৌরসভার বেশ কয়েকটি কেন্দ্রে ডিউটিরত পুলিশ কর্মকর্তা ও সদস্যরা সাধারণ ভোটারদের বলছে-আপনাদের ভোট হয়ে গেছে, আপনারা চলে যান।
 
গাজীপুর :  শ্রীপুর পৌরসভা কেওয়া পশ্চিমখন্ড কেন্দ্র, মাওনা বহুমুখী উচ্চ বিদ্যালয় কেন্দ্র, তুলা উন্নয়ন বোর্ড কেন্দ্র ও উজিলাব কেন্দ্র থেকে ধানের শীষ প্রতীকের পোলিং এজেন্টদের ছাত্রলীগ যুবলীগের সশস্ত্র সন্ত্রাসীরা বের করে দিয়েছে। এছাড়া বৈরাগিরচালা কেন্দ্র, শ্রীপুর বালিকা বিদ্যালয় কেন্দ্র, লোহাগাছ কেন্দ্র দখলের জোর চেষ্টা চালাচ্ছে। জনতার প্রতিরোধের মুখে কেন্দ্রগুলোতে এখন পর্যন্ত ভোট চলছে। এ ব্যাপারে রিটার্নিং অফিসারসহ প্রশাসনের নিকট বারবার সাহায্য চাওয়া হলেও এখন পর্যন্তু কোনো প্রতিকার পাওয়া যায় নাই।
 
রাজশাহী :  বাগমারা পৌরসভার বিভিন্ন কেন্দ্রে সরকার দলীয় ক্যাডাররা সাড়াশি আক্রমণ করে ধানের শীষ প্রতীকের এজেন্টদের বের করে দিয়ে নৌকা প্রতীকে সীল মারছে। সন্ত্রাসীরা বিএনপি প্রার্থীর ছোট ভাইকে পিটিয়ে মারাত্মকভাবে আহত করেছে। তাহিরপুর পৌরসভার বেশকয়েটি কেন্দ্র আওয়ামী সন্ত্রাসীরা দখল করে নিয়েছে। ধানের শীষের প্রার্থী মিট্টুকে সন্ত্রাসীরা বেধড়ক মারধর করে।
 
টাংগাইল : সখীপুর পৌরসভার ৯টি কেন্দ্রের মধ্যে সখীপুর পাইলট হাইস্কুল, সূর্য তরুণ উচ্চ বিদ্যালয়সহ ৭টি কেন্দ্র ইতোমধ্যেই ছাত্রলীগ যুবলীগের সশস্ত্র ক্যাডারেরা দখল করে নিয়ে নৌকা প্রতীকে সীল মারছে। সদর পৌরসভার বেশ কয়েকটি কেন্দ্র আওয়ামী সন্ত্রাসীরা জোর পূর্বক দখল করে নিয়েছে।
 
নেত্রকোনা :  কেন্দুয়া পৌরসভা সায়মা শাহজাহান কেন্দ্র, আলীপুর কেন্দ্র প্রশাসনের সহযোগিতায় আওয়ামী সন্ত্রাসীরা দখল করে নিয়েছে।

মানিকগঞ্জ :  পৌর নির্বাচনকে কেন্দ্র করে জেলা ছাত্রদলের সভাপতি মো. পারভেজকে ডিবি পুলিশ গ্রেফতার করেছে।
 
লক্ষীপুর :  রামগতি পৌরসভা বেলা ১২টায় সবক‘টি কেন্দ্র একযোগে প্রশাসনের সহযোগিতায় আওয়ামী সন্ত্রাসীরা দখল করে।
 
কিশোরগঞ্জ:   ভৈরব পৌরসভার ৩৬টি কেন্দ্রের মধ্যে ১৭টি কেন্দ্র ইতোমধ্যেই সরকার দলীয় ক্যাডাররা দখল করে নিয়েছে।
 
মৌলভীবাজার : সদর পৌরসভার সবগুলো কেন্দ্র বেলা ১টায় একযোগে আওয়ামী সশস্ত্র সন্ত্রাসীরা দখল করে নিয়েছে। আইন শৃঙ্খলা রক্ষকারী বাহিনীর কাছে এবং জেলা রিটার্নিং অফিসারের কাছে বিষয়টি জানানো হলেও প্রতিকার মেলেনি, উল্টো বিএনপি‘র নেতাকর্মীসহ সাধারণ ভোটারদের এলাকা ছেড়ে চলে যেতে বলেছে। ইতোমধ্যে প্রায় সবগুলি কেন্দ্রই দখল করে নিয়েছে আওয়ামী সন্ত্রাসীরা।
 
জয়পুরহাট :  কালাই পৌরসভা আওয়ামী লীগ নেতা ও উপজেলা চেয়ারম্যান মিনফুজুর রহমান মিলনের নেতৃত্বে সরকার দলীয় ক্যাডার বাহিনী কালাই মহিলা কলেজ কেন্দ্র, কালাই বালিকা বিদ্যালয় কেন্দ্রসহ ৫টি কেন্দ্র দখল করে নিয়েছে। বিএনপিসহ সাধারণ জনতা প্রতিবাদ করলে পুলিশ ও বিজিবি হামলা চালিয়ে উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক মওদুদ আলমকে গ্রেফতার করে।
 
ঢাকা জেলা :  ধামরাই পৌরসভা জ্যোতি বিদ্যালয় নিকেতন কেন্দ্র, আইডিয়েল স্কুল কেন্দ্র , ফয়সাল কিন্ডার গার্ডেন কেন্দ্রসহ ৫টি কেন্দ্রে আওয়ামী সশস্ত্র সন্ত্রাসীরা পুলিশের উপস্থিতিতে দখল করে নিয়েছে।

ভোলা : সদর পৌরসভার গোরস্থান মাদরাসা কেন্দ্রে আওয়ামী সন্ত্রাসীরা প্রিজাইডিং অফিসারের কাছ থেকে ব্যালট ছিনিয়ে নিয়ে নৌকা প্রতীকে সীল মারছে। বিষয়টি সাংবাদিকদের জানানো হলে সাংবাদিকরা কেন্দ্রে যেতে চাইলে পুলিশসহ সরকার দলীয় ক্যাডাররা বাধা দেয়।
 
জামালপুর :  মাদারগঞ্জ পৌরসভার ২ নং ওয়ার্ডে সন্ধ্যাজান কেন্দ্রে আওয়ামী সন্ত্রাসীরা ব্যাপক গুলিবর্ষণসহ সন্ত্রাসী কার্যক্রম চালাচ্ছে। প্রশাসনের সহায়তায় উপজেলা চেয়ারম্যান কেন্দ্র দখল করে নিয়েছে।
 
নারায়ণগঞ্জ : তারাবো পৌরসভায় অধিকাংশ ভোট কেন্দ্রে ধানের শীষ প্রতীকের এজেন্টদের ঢুকতে দেয়া হয় নাই। প্রশাসনের সহায়তায় সশস্ত্র সন্ত্রাসীরা প্রকাশ্যে নৌকা প্রতীকে সীল মারছে।  

গোপালগঞ্জ :   সদর পৌরসভার সবক‘টি কেন্দ্রেই ছাত্রলীগ, যুবলীগের ক্যাডাররা ধানের শীষের এজেন্টদের বের করে দিয়েছে।

শরিয়তপুর: সদর পৌরসভা, ভেদরগঞ্জ, নড়িয়া, ডামুড্যাসহ সবক‘টি পৌরসভার সকল কেন্দ্রেই ধানের শীষের এজেন্টদের বের  করে দিয়ে নৌকা প্রতীকে সীল মারছে আওয়ামী সন্ত্রাসীরা।

হবিগঞ্জ :  সদর পৌরসভার জেলা পরিষদ ভবন ৯ নং ওয়ার্ড  কেন্দ্র  দখল করে আওয়ামী সন্ত্রাসীরা দীর্ঘক্ষণ যাবৎ নৌকা প্রতীকে সীল মারছে।  বিএনপি‘র নেতাকর্মীসহ স্থানীয় জনতা কেন্দ্রটি ঘেরাও করে রেখেছে। রিটানিং অফিসার ও পুলিশের নিকট অভিযোগ করলেও কোন সহায়তা পাওয়া যাচ্ছে না।

চাঁদপুর:  কচুয়া পৌরসভার সবকয়টি ভোট কেন্দ্র আওয়ামী সশস্ত্র সন্ত্রাসীরা দখল করে নিয়ে ধানের শীষ প্রতীকের পোলিং এজেন্টদের মারধর করে বের করে দেয়। এছাড়া সাধারণ ভোটারদেরও অস্ত্রের মুখে ভোটকেন্দ্র থেকে বের করে দেয়।

দিনাজপুর : সদর পৌরসভা নির্বাচনে ৫নং ওয়ার্ডে পুলিশের সহায়তায় আওয়ামী সন্ত্রাসীরা কেন্দ্র দখল করলে বিএনপির কাউন্সিলর প্রার্থী জেলা যুবদলের যুগ্ম আহ্বায়ক মাসুদুল ইসলাম মাসুদ নেতা কর্মীদের নিয়ে বাধা দেয়। সন্ত্রাসীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার জন্য পুলিশের সহায়তা চাইলে - উল্টো পুলিশ মাসুদুল ইসলাম মাসুদকে গ্রেফতার করে।

এনএম/এসকেডি/এমএস

আরও পড়ুন