ভিডিও EN
  1. Home/
  2. রাজনীতি

এমপি-মন্ত্রীদের প্রচারণার বিপক্ষে বিএনপি

প্রকাশিত: ০৯:৪৮ এএম, ২৯ নভেম্বর ২০১৫

আসন্ন পৌর নির্বাচন কমপক্ষে ১৫ দিন পেছানোর দাবি জানিয়েছে বিএনপি। এছাড়া এমপি-মন্ত্রীরা যাতে নির্বাচনে প্রচারণা না চালাতে পারেন সেজন্য নির্বাচনী প্রচারণার বিধান ফিরিয়ে না আনারও দাবি জানিয়েছে দলটি। রোববার দুপুরে নির্বাচন কমিশনে (ইসি) গিয়ে এসব দাবি জানায় বিএনপির প্রতিনিধি দল।

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী রকিবউদ্দীন আহমেদের সঙ্গে বৈঠক করে এ দাবি জানান তারা। বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা ড. এম ওসমান ফারুকের নেতৃত্বে পাঁচ সদস্যের প্রতিনিধিদল সিইসির কার্যালয়ে তাঁর সঙ্গে সাক্ষাৎ করেন।

পরে ড. এম ওসমান ফারুক উপস্থিত সাংবাদিকদের বলেন, আসন্ন পৌর নির্বাচন অন্ততপক্ষে ১৫ দিন পেছানোর দাবি জানানো হয়েছে। এছাড়া বর্তমান বিধি অনুযায়ী মন্ত্রী এমপি ও সরকারি কর্মকর্তারা যেন নির্বাচনী প্রচারণার চালাতে না পারেন- এই বিধান রাখার পক্ষে বিএনপি। তারা যাতে প্রভাব খাটাতে না পারেন, সেজন্য ইসিকে অনুরোধ জানানো হয়েছে। এ বিষয়ে সিইসি চিন্তা-ভাবনা করবেন বলে জানানো হয়েছে। এছাড়া নির্বাচন সবার জন্য সমান সুযোগ সৃষ্টির দাবি জানানো হয়েছে।

তিনি আরো বলেন, নির্বাচন উপলক্ষে বিএনপির নেতাদের বেপরোয়াভাবে গ্রেফতার করা হচ্ছে। এ নিয়ে সুষ্ঠু নির্বাচন সম্ভব না।  ড. এম ওসমান ফারুক বলেন, নির্বাচন পেছানোর ব্যাপারে সিইসি জানিয়েছেন, সামনে এসএসসি ও এইচএসসি পরীক্ষা থাকায় নির্বাচন পেছানোর কোনো সুযোগ নেই।

এসব দাবি না মানলে বিএনপি নির্বাচন থেকে সরে যাবে কিনা সাংবাদিকদের এ প্রশ্নের জবাবে তিনি বলেন, এ বিষয়ে এখনই কোনো সিদ্ধান্ত নেয়া হয়নি। বিএনপি একটি নির্বাচনমুখী দল। দেশ ও জনগণের কথা চিন্তা করে পরে এ ব্যাপারে সিদ্ধান্ত নেয়া হবে।

বিএনপি প্রতিনিধি দলের সাক্ষাতের আগে জাতীয় পার্টি ও আওয়ামী লীগের একটি প্রতিনিধি দলও ইসিতে যায়।

এইচএস/এসএইচএস/আরআইপি