ভিডিও EN
  1. Home/
  2. রাজনীতি

কিবরিয়া হত্যা : আসামিদের অসুস্থতায় হয়নি সাক্ষ্যগ্রহণ

প্রকাশিত: ০৪:০৩ পিএম, ২৫ নভেম্বর ২০১৫

আসামিদের অসুস্থতা ও অন্য মামলায় হাজিরা থাকার কারণে বুধবার কারাগারে থাকা সব আসামিকে আদালতে হাজির না করায় সাবেক অর্থমন্ত্রী শাহ এএমএস কিবরিয়া হত্যা মামলার সাক্ষ্যগ্রহণ হয়নি। বৃহস্পতিবার আবার সাক্ষ্য গ্রহণের তারিখ নির্ধারিত রয়েছে।

সিলেট বিভাগীয় দ্রুত বিচার ট্রাইব্যুনালের পিপি অ্যাডভোকেট কিশোর কুমার কর জাগো নিউজকে জানান, মামলায় গ্রেফতার ১৪ আসামির মধ্যে হবিগঞ্জের বরখাস্ত মেয়র জিকে গৌছসহ পাঁচ আসামিকে আদালতে হাজির করা হয়। অন্য মামলায় হাজিরা ও অসুস্থতার কারণে বাকিদের হাজির করা হয়নি। কিন্তু তাদের আইনজীবীরাও উপস্থিত না হওয়ায় সাক্ষ্যগ্রহণ করেননি আদালত।

এর আগে ৩০ সেপ্টেম্বর মামলার বাদী হবিগঞ্জ-২ আসনের সংসদ সদস্য ও হবিগঞ্জ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আব্দুল মজিদ খান, ২১ অক্টোবর তিনজন ও ৫ নভেম্বর দুজনের সাক্ষ্যগ্রহণ  করা হয়। আলোচিত এ মামলায় ১৭১ জনের সাক্ষ্যগ্রহণ করা হবে।

গত ১৩ সেপ্টেম্বর সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবর, সিলেটের বরখাস্ত মেয়র আরিফুল হক চৌধুরীসহ ৩২ আসামির বিরুদ্ধে অভিযোগ গঠন করা হয়।

প্রসঙ্গত, ২০০৫ সালের ২৭ জানুয়ারি হবিগঞ্জের বৈদ্যের বাজারে জনসভায় গ্রেনেড হামলায় আওয়ামী লীগ নেতা শাহ এএমএস কিবরিয়াসহ পাঁচজন নিহত হন। ১৯৯৬-২০০১ মেয়াদে আওয়ামী লীগ সরকারের সময় অর্থমন্ত্রী ছিলেন কিবরিয়া।

এ ঘটনায় জেলা আওয়ামী লীগের তৎকালীন সাংগঠনিক সম্পাদক ও বর্তমান সাধারণ সম্পাদক সাংসদ আবদুল মজিদ খান বাদী হয়ে হত্যা ও বিস্ফোরক আইনে দুটি মামলা দায়ের করেন।

তিন দফা তদন্তের পর এ মামলার তদন্ত কর্মকর্তা সিআইডির সিলেট অঞ্চলের সহকারী পুলিশ সুপার মেহেরুন নেছা পারুল ২০১৪ সালের ২১ ডিসেম্বর আরিফুল, গউছ এবং সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়ার রাজনৈতিক সচিব হারিছ চৌধুরীসহ ১১ জনের নাম যোগ করে মোট ৩২ জনের বিরুদ্ধে সম্পূরক অভিযোগপত্র দেন।

হবিগঞ্জের জেলা ও দায়রা জজ মো. আতাবুল­াহ মামলাটি বিচারের জন্য গত ১১ জুন সিলেট দ্রুত বিচার ট্রাইব্যুনালে পাঠিয়ে দেন।

ছামির মাহমুদ/এমজেড/পিআর