ভিডিও EN
  1. Home/
  2. রাজনীতি

হরতালে যান চলাচল স্বাভাবিক

প্রকাশিত: ০৪:২০ এএম, ১৯ নভেম্বর ২০১৫

জামায়াতের সেক্রেটারি জেনারেল আলী আহসান মোহাম্মদ মুজাহিদের মৃত্যুদণ্ডাদেশ বহাল রাখার প্রতিবাদে জামায়াতের ডাকা হরতালে রাজধানীতে নেই তেমন সাড়া। সকাল থেকেই গণপরিবহণসহ সব ধরণের যানবাহন চলছে স্বাভাবিকভাবে। তবে প্রাইভেটকারের সংখ্যা একটু কম দেখা গেছে।

অন্যদিকে হরতালে সাড়া কম হলেও নাশকতা এড়াতে কঠোর নিরাপত্তা ব্যবস্থা জোরদার করেছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। ঢাকা মহানগর পুলিশের পাশাপাশি র্যাব ও বিজিবি সদস্য মোতায়েন করা হয়েছে। বৃহস্পতিবার পুলিশের সংশ্লিষ্ট সূত্র এ তথ্য জানিয়েছে।

বৃহস্পতিবার সকাল থেকে দেখা গেছে, রাজধানীর মিরপুর, কল্যাণপুর, মোহাম্মদপুর, ফার্মগেট, কারওয়ানবাজার, শাহবাগ, যাত্রাবাড়ী, পল্টন, বায়তুল মোকাররম, মতিঝিল, কলাবাগান, সাইন্স ল্যাব, গাবতলীসহ বিভিন্ন এলাকার মোড়ে মোড়ে পুলিশের বিপুল সংখ্যক সদস্যদের মোতায়েন করা হয়েছে। এসব এলাকায় যান চলাচল স্বাভাবিক রয়েছে।

সাদা পোশাকের পাশাপাশি নিয়োজিত রয়েছেন র্যাব ও বিজিবি সদস্যরা। রাজধানীর বিভিন্ন গুরুত্বপূর্ণ পয়েন্টে চেকপোস্টে তল্লাশি চালানো হচ্ছে।

ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) তেজগাঁও বিভাগের উপ-কমিশনার(ডিসি)বিপ্লব কুমার সরকার জানান, জামায়াতের হরতালে রাস্তায় যান চলাচল স্বাভাবিক রয়েছে। তেজগাঁও এলাকাসহ প্রত্যেকটি গুরুত্বপূর্ণ ও স্পর্শকাতর পয়েন্টে পর্যাপ্ত আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য মোতায়েন রয়েছে।

রমনা জোনের সহকারী কমিশনার(এসি) শিবলী নোমান বলেন, ‘যান চলাচল স্বাভাবিক রাখা ও যে কোনো ধরনের নাশকতা রোধে কাজ করছে আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যরা। সকাল থেকে কোথায় এখন পর্যন্ত নাশকতা বা অপ্রীতিকর ঘটনা ঘটেনি বলে দাবি করেন তিনি।

মিরপুর বিভাগের উপ-কমিশনার (ডিসি) কাইয়ুমউজ্জামান বলেন, রায়ের বিরুদ্ধে ও জনভোগান্তির জন্য ডাকা এ হরতালে মানুষের সাড়া মেলেনি। মিরপুর এলাকায় স্বাভাবিক গতিতে সবই চলছে। তবে বাড়তি সতর্কতা ও নিরাপত্তা নিশ্চিত করতে সবখানে পুলিশ সদস্য মোতায়েন রেখে নজরদারি চলছে।

ঢাকা মহানগর পুলিশের মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেসন্স বিভাগের উপ-কমিশনার(ডিসি) মুনতাসিরুল ইসলাম বলেন, হরতালে এখন পর্যন্ত কোনো অপ্রীতিকর ঘটনা ঘটেনি। বিপুল সংখ্যক পুলিশ নিয়োজিত রয়েছে পাশাপাশি রিজার্ভেও রয়েছে। কোথাও কোনো অপ্রীতিকর কিছু ঘটলেই সেখানে তড়িৎ গতিতে পৌঁছে যাবে পুলিশ সদস্যরা।

র‌্যাবের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের পরিচালক মুফতি মাহমুদ খান জাগো নিউজকে জানান, নাশকতাকারীদের তৎপরতা রোধে সতর্ক অবস্থানে রয়েছে র্যাকব। রাজধানীসহ সারাদেশে বিভিন্ন গুরুত্বপূর্ণ ও জননিরাপত্তা সংশ্লিষ্ট পয়েন্টে প্রয়োজনীয় সংখ্যক র্যাব সদস্য মোতায়েন রয়েছে। নিয়মিত টহলসহ চেকপোষ্ট বসানো হয়েছে। এছাড়াও সাদা পোশাকে র্যাবের গোয়েন্দা টিম কাজ করছে বলে জানান তিনি।

বিজিবি সদর দফতরের জনসংযোগ কর্মকর্তা মোহসিন রেজা বলেন, বৃহস্পতিবার সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত অন্যান্য আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে নিরাপত্তা, নাশকতাকারীদের রোধে কাজ করবে বিজিবি।

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের দেয়া জামায়াতের সেক্রেটারি জেনারেল আলী আহসান মোহাম্মদ মুজাহিদের মৃত্যুদণ্ডা দেশ বুধবার বহাল রাখেন আপিল বিভাগ। এর প্রতিবাদে বৃহস্পতিবার দেশব্যাপি সকাল-সন্ধ্যা হরতাল পালন করছে জামায়াত।

জেইউ/এআর/জেডএইচ/এআরএস/আরএস