ভিডিও EN
  1. Home/
  2. রাজনীতি

বিএনপির উত্থানের জন্য আওয়ামী লীগই দায়ী : এরশাদ

প্রকাশিত: ০২:৫০ পিএম, ১৪ নভেম্বর ২০১৫

রাজনৈতিকভাবে বিএনপির উত্থানের জন্য আওয়ামী লীগই দায়ী বলে মন্তব্য করেছেন জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ।

শনিবার সন্ধ্যায় রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউশন মিলনায়তনে জাতীয় পার্টি ঢাকা মহানগর উত্তরের দ্বি-বার্ষিক সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে এ মন্তব্য করেন তিনি।

এরশাদ বলেন, খালেদা আমার পরিবার ও নেতাকর্মীদের ওপর চরম নির্যাতন চালিয়েছে। এখন তার প্রতিফল ভোগ করছে। তিনি আর দেশে আসতে পারবেন কিনা জানি না। আসলে হয়তো তাকে জেলে যেতে হবে।

earshad
তিনি বলেন, ২০০৮ সালে রাজনীতি থেকে বিএনপি নিশ্চিহ্ন হয়ে যেত। আওয়ামী লীগই ওই সময় বিএনপিকে নতুন জীবন দিয়েছে। তারাই দলটিকে সুযোগ করে দিয়েছে।

জাপা চেয়ারম্যান বলেন, ২০০৮ সালে নির্বাচনের আগে আওয়ামী লীগের সঙ্গে জাতীয় পার্টির নির্বাচনী সমঝোতা হয়েছিল। জাতীয় পার্টিকে ৪৮টি আসন ছেড়ে দেওয়ার অঙ্গীকার করা হয়। কিন্তু পরে তারা (আওয়ামী লীগ) কথা রাখেনি। জাতীয় পার্টির ছেড়ে দেওয়া আসনের ১৭টিতে আওয়ামী লীগও প্রার্থী দেয়। এ নির্বাচনে বিএনপি ২৯টি আসনে জয়লাভ করে। আর জাতীয় পার্টি ২৭টি আসনে জয় পায়। যদি আওয়ামী লীগ কথা রাখত, তবে বিএনপির চেয়ে বেশি আসন পেত জাতীয় পার্টি। বিএনপি বিরোধীদলের আসনে বসতে পারত না। জাতীয় পার্টিই ওই সময় বিরোধীদল হতো। অার বিএনপি রাজনৈতিকভাবে নিশ্চিহ্ন হয়ে যেত। কিন্ত আওয়ামী লীগের কারণে বিএনপির মতো দানবের সৃষ্টি হয়েছে।

এরশাদ বলেন, বিএনপি আজ সংলাপ চায়। কিন্তু দুর্বলের সঙ্গে কেউ কথা বলতে চায় না। এটাই আল্লাহর বিচার।

তিনি বলেন, ইতিহাস বড়ই বিচিত্র। যেই ঢাকায় আন্দোলনের মুখে ক্ষমতা ছেড়েছিলাম, সেই ঢাকায় আমি বিপুল ভোটে এমপি হয়েছি। এখন সেই ঢাকায় আমাদের আসন দুটি।

earshad
এরশাদ বলেন, আমরা ফাইল ছোড়া আর মানুষ মারার রাজনীতি করি না। আমার মুক্তির জন্য গাড়ি ভাঙতে দেয়নি। প্রয়োজনে জেলে থাকবো মুক্তির জন্য গাড়ি ভাঙতে হবে এমন রাজনীতি করি নাই।

সম্মেলনে অন্যদের মধ্যে বক্তব্য দেন- বিরোধী দলীয় নেতা রওশন এরশাদ, জাপা মহাসচিব জিয়াউদ্দিন আহমেদ বাবলু, প্রেসিডিয়াম সদস্য সালমা ইসলাম, সাইদুর রহমান টেপা, মীর আব্দুস সবুর আসুদ, সুনীল শুভরায় প্রমুখ।

এএম/একে/আরআইপি