ভিডিও EN
  1. Home/
  2. রাজনীতি

কামারুজ্জামানের ফাঁসির রায় দ্রুত কার্যকরের দাবি সুরঞ্জিতের

প্রকাশিত: ১১:৩২ এএম, ০৭ নভেম্বর ২০১৪

মানবতাবিরোধি অপরাধে অভিযুক্ত কামারুজ্জামানের ফাঁসির রায় অবিলম্বে কার্যকরের ব্যবস্থা গ্রহণে সাংবিধানিকভাবে দায়িত্বপ্রাপ্তদের প্রতি আহবান জানিয়েছেন আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য সুরঞ্জিত সেনগুপ্ত। শুক্রবার রাজধানীর বাংলাদেশ ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স মিলনায়তনে ‘সমকালীন রাজনীতি’ বিষয়ক এক আলোচনা সভায় সুরঞ্জিত এসব কথা বলেন।

সুরঞ্জিত সেনগুপ্ত বলেন, দেশের যুদ্ধাপরাধ বিচার ট্রাইব্যুনাল যুদ্ধাপরাধীদের বিচারের জন্য আন্তর্জাতিক মানদণ্ডে উত্তীর্ণ একটি বিশেষ আদালত, বিশ্বের জন্য যা একটি মডেল বলে স্বীকৃত হতে পারে। তাই বিশ্বের কোথাও যুদ্ধাপরাধ ট্রাইব্যুনালে সাজাপ্রাপ্তদের আপিলের সুযোগ না থাকলেও বাংলাদেশে সেই বিধান রাখা হয়েছে। তবে সংবিধানের ৪৭ অনুচ্ছেদ অনুযায়ী আপিল বিভাগের রায় রিভিউয়ের কোনো সুযোগ নাই।

তিনি বলেন, আমি আহবান জানাব, আইন বিভাগ এবং সরকারের নির্বাহী বিভাগের দায়িত্বপ্রাপ্তরা জেলগেটে দ্রুত রায়টি পৌঁছানোর উদ্যোগ নেবেন এবং রায় সাংবিধানিক বিধিবিধানের মাধ্যমে কার্যকর করা হবে।

রাষ্ট্রপতির কাছে ক্ষমা প্রার্থনার বিষয়ে সুরঞ্জিত সেনগুপ্ত বলেন, রাষ্ট্রপতি রাষ্ট্রের সর্বোচ্চ কর্তাব্যক্তি, জাতীয় ঐক্যের প্রতীক। তাঁর কাছে ক্ষমা প্রার্থনার আগে আমি বলব, অপরাধী কি তাঁর দোষ স্বীকার করে জাতির কাছে ক্ষমা চেয়েছে? নিহতদের পরিবার-পরিজনের কাছে দোষ স্বীকার করে ক্ষমা চেয়েছে? ফাঁসির দণ্ড কার্যকর হওয়ার আগে কাদের মোল্লা কি ক্ষমা চেয়েছিল?