ভিডিও EN
  1. Home/
  2. রাজনীতি

চিনি শিল্পকে নেয়া হবে সম্মানজনক অবস্থায়

প্রকাশিত: ১০:১০ এএম, ৩০ অক্টোবর ২০১৫

সকলের সহযোগিতায় চিনি শিল্পকে একটি সম্মানজনক আবস্থায় নিয়ে যাওয়া হবে বলে জানিয়েছেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু।

তিনি বলেন, চিনিকলকে বাঁচিয়ে রাখার জন্য আখ চাষিদের আন্তরিক হতে হবে। এছাড়া চিনিকলে কর্মরতদের যার যার দায়িত্ব যথাযথভাবে পালন করতে হবে। নর্থ বেঙ্গল সুগার মিলের সঙ্গে র-সুগার রিফাইনারি, কো-জেনারেশন, বায়োগ্যাস প্লান্ট এবং রফতানি যোগ্য ডিস্টিলারি স্থাপন করা হবে। এ অঞ্চলকে একটি শিল্পাঞ্চল হিসেবে গড়ে তোলা হবে।

শুক্রবার সকালে নাটোরের লালপুর উপজেলার নর্থ বেঙ্গল সুগার মিলের ২০১৫-১৬ আখ মাড়াই মৌসুমের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা তিনি।

শিল্পমন্ত্রী বলেন, একটি মহল দেশের শিল্প প্রতিষ্ঠান বন্ধ করতে চেয়েছিল। শেখ হাসিনার সরকার ক্ষমতায় এসে সেগুলোকে রক্ষা করার প্রাণপণ চেষ্টা করে যাচ্ছে। দেশের কারখানাগুলো এখন ধ্বংস প্রাপ্ত। এগুলো উজ্জীবিত করতে হবে। আর এজন্য প্রত্যেকটি মানুষের সহযোগিতা দরকার।

বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প কর্পোরেশনের চেয়ারম্যান একেএম দেলোয়ার হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন, নাটোর-৪ আসনের সংসদ সদস্য আব্দুল কুদ্দুস, নাটোর-১ আসনের সংসদ সদস্য অ্যাড. আবুল কালাম আজাদ, নাটোর জেলা পরিষদের প্রশাসক অ্যাড. সাজেদুর রহমান খান প্রমুখ।

উল্লেখ্য, নর্থ বেঙ্গল সুগার মিলের ২০১৫-১৬ আখ মাড়াই মৌসুমে দুই লাখ ৪০ হাজার মে. টন আখ মাড়াই করে ১৯ হাজার ৫৬০ মে. টন চিনি উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। চিনি আহরণের হার ধরা হয়েছে শতকরা ৮.১৫।

রেজ্উাল করিম রেজা/এআরএ/এমএম