ভিডিও EN
  1. Home/
  2. রাজনীতি

খালেদা গণতান্ত্রিক রাজনীতির বাইরে চলে গেছেন

প্রকাশিত: ০৪:৫০ পিএম, ১৬ অক্টোবর ২০১৫

পেট্রলবোমা, আগুনসন্ত্রাসী ও জঙ্গিবাদ লালন করে খালেদা জিয়া গণতান্ত্রিক রাজনীতির বাইরে চলে গেছেন বলে মন্তব্য করেছেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। শুক্রবার বিকেল সাড়ে ৪টায় সুনামগঞ্জের হাওর-বাওরের উপজেলা তাহিরপুর উপজেলা পরিষদ চত্বরে সামাজিক সংগঠন ‘হাওর পাড়ের ধামাইল’ (হাপাধা) আয়োজিত দুই দিনের জাতীয় হাওর উৎসব উদ্বোধনের আগে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন। পরে বিকেল ৫টায় উৎসবে প্রধান অতিথির বক্তব্য রাখেন ইনু।

তথ্যমন্ত্রী বলেন, ‘বর্তমান সরকার একই সঙ্গে জঙ্গিবাদ ও আগুনসন্ত্রাসীদের মোকাবেলা করে দেশের পাহাড়, সমতল ও হাওর এলাকার উন্নয়ন করে যাচ্ছে। তিনি বলেন, ‘খালেদা জিয়া স্বাভাবিক রাজনীতিতে ছিলেন, তিনি এখন পেট্রলবোমা, আগুনসন্ত্রাসী ও জঙ্গিবাদ লালন করে গণতান্ত্রিক রাজনীতির বাইরে চলে গেছেন। গণতান্ত্রিক রাজনীতির ঘরে ঊনার এখন জায়গা নেই।

তথ্যমন্ত্রী আরো বলেন, দেশে ফিরে খালেদা জিয়াকে সিদ্ধান্ত নিতে হবে স্বাভাবিক রাজনীতি করবেন না অস্বাভাবিক রাজনীতি করবেন, সেটার উপরই নির্ভর করছে তাঁর ভবিষ্যত। তিনি দেশে ফিরে জাঙ্গিবাদ-আগুন সন্ত্রাসীদের না ছাড়তে পারলে গণতান্ত্রিক রাজনীতির ঘরের চৌকাঠের ওপারেই থাকতে হবে।

তিনি আরো বলেন, দুই বিদেশি হত্যাকাণ্ড কোনো বিচ্ছিন্ন ঘটনা নয়। এটি একটি পরিকল্পিত হত্যাকাণ্ড। এই হত্যাকাণ্ডের পেছনে জঙ্গিবাদী, আগুনসন্ত্রাসী, যুদ্ধাপরাধী এবং খালেদা জিয়ার নাশকতার বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে। বিদেশিদের পরিকল্পিত হত্যাকাণ্ডে যাদের সম্পৃক্ততা রয়েছে তাদের কোনো মাফ নেই।

তথ্যমন্ত্রী বলেন, দেশের সমৃদ্ধি ও অগ্রগতি ধরে রাখতে হলে সবাইকে ঐক্যবদ্ধভাবে জঙ্গিবাদ মোকাবেলা করতে হবে। দুর্নীতিবাজ ও দখলবাজদের প্রতিরোধ করতে পারলে দেশের উন্নয়র আরো ত্বরান্বিত হবে বলে তিনি মন্তব্য করেন।

এদিকে বিকেল ৫ টায় দুই দিনব্যাপি হাওর উৎসবের উদ্বোধন করেন আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির সদস্য অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এমএ মান্নান।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন- তথ্য মন্ত্রী হাসানুল হক ইনু, বিশেষ অতিথির বক্তব্য রাখেন, জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি মুহিবুর রহমান মানিক এমপি, স্থানীয় সংসদ সদস্য মোয়াজ্জেম হোসেন রতন, নেত্রকোনা-১ আসনের সাংসদ ছবি বিশ্বাস, জাহাঙ্গীর নগর ইউনির্ভাসিটির সাবেক উপাচার্য বিশিষ্ট লেখক ড. আনোয়ার হোসেন, সাবেক সংসদ সদস্য মঞ্জুর কাদের কোরাইশি, হাপাধার সভাপতি সজল কান্তি সরকার প্রমুখ।

হাওর উৎসবে উপস্থিত কৃষকরা হাওরাঞ্চলের নানান কৃষিপণ্য, লোকবাদ্য যন্ত্র প্রদর্শন করেন। আগত শিল্পীরা হাওরাঞ্চলের লোকগান পরিবেশন করেন। এদিন ধামাইল, লোকনৃত্য, কিচ্ছা, পুথিপাঠ, যাত্রাপালা, লাঠিখেলাসহ হাওরাঞ্চলের সংস্কৃতির বিভিন্ন পর্ব পরিবেশিত হয়।

শনিবার রাতে শেষ হবে ২ দিনব্যাপি এ জাতীয় হাওর উৎসব।

ছামির মাহমুদ/এসএইচএস