ভিডিও EN
  1. Home/
  2. রাজনীতি

দলীয় মনোনয়ন নিয়েই স্থানীয় সরকার নির্বাচন

প্রকাশিত: ০৫:২০ এএম, ১৫ অক্টোবর ২০১৫

নৌপরিহন মন্ত্রী শাজাহান খান বলেছেন, দলের প্রতি আনুগত্য প্রকাশ আর মুক্তিযুদ্ধের চেতনাকে বাস্তবায়নের জন্যেই দলীয় মনোনয়ন নিয়ে স্থানীয় সরকার নির্বাচনের সিদ্ধান্ত নিয়েছে সরকার। বৃহস্পতিবার সকাল ৯টার দিকে মাদারীপুর সদর উপজেলার ক্যাডার, নন-ক্যাডার কর্মকর্তাদের মানববন্ধন কর্মসূচিতে অংশ শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রী এ কথা বলেন।

নৌমন্ত্রী জানান, পৃথিবীর বিভিন্ন দেশে বিশেষ করে প্রতিবেশী দেশ ভারতেও স্থানীয় নির্বাচনে দলীয় মনোনয়ন বা প্রতীক বরাদ্দ দেয়া হয়। আমাদের দেশে প্রথম দিকে হয়ত দ্বিধাদ্বন্দ্ব হতে পারে, কিন্তু পরবর্তীতে দু, তিনবার হলে আর ঝামেলা মনে হবে না। এতে রাজনৈতিক আর্দশের প্রতি আনুগত্য এবং দায়িত্বশীলতা বাড়বে। এ কারণেই মন্ত্রীসভায় সিদ্ধান্ত হয়েছে স্থানীয় নির্বাচন দলীয় মনোনয়ন এবং প্রতীকে হবে। যা যথাযথ আইনগত প্রক্রিয়ায় মাধ্যমে বাস্তবায়ন করা হবে।

মন্ত্রী এ সময় দুই বিদেশি হত্যার সঙ্গে জামায়াত-শিবির, বিএনপির সম্পৃক্ততা আছে উল্লেখ করে বলেন, এটা কোনো বিচ্ছিন্ন ঘটনা নয়। জামায়াত শিবির এবং বিএনপি যেভাবে বিগত দিনে মানুষ হত্যা করেছে, ঠিক তেমনি এখন বিদেশিদের পরিকল্পনা করে হত্যা করছে। যা তদন্তের মাধ্যমে বেরিয়ে আসছে।’

মন্ত্রী এ সময় ঘোষিত জাতীয় বেতনস্কেলে সিলেকশন গ্রেড ও টাইমস্কেল পূর্ণবহালসহ উপজেলা পরিষদে হস্তান্তরিত ১৬ দফতরের কর্মকর্তা-কর্মচারীদের বেতন-ভাতার বিলে উপজেলা নির্বাহী কর্মকর্তার স্বাক্ষর দেয়ার সিদ্ধান্ত বাতিলের দাবিতে মাদারীপুর সদর উপজেলার ২৬ ব্যাচের ক্যাডার, নন-ক্যাডার কর্মকর্তাদের মানববন্ধন করে অংশগ্রহণ করে।

পরে মন্ত্রীর মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি পেশ করেন। এ সময় জেলার বিভিন্ন দফতরের ক্যাডার, নন ক্যাডার কর্মকর্তারা উপস্থিত ছিলেন। পরে মন্ত্রী স্থানীয় দৈনিক মাদারীপুর সংবাদ পত্রিকার প্রথম প্রতিষ্ঠাবার্ষিকীতে অংশগ্রহণ করেন।

একেএম নাসিরুল হক/এসএস/এমএস/এমএস