ভিডিও EN
  1. Home/
  2. রাজনীতি

রোহিঙ্গাদের নিয়ে ব্যবসায়িক মনোভাব ত্যাগ করুন, এনজিওকে হানিফ

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০২:৫৮ পিএম, ৩০ আগস্ট ২০১৯

রোহিঙ্গাদের নিয়ে এনজিওদের ব্যবসায়িক মনোভাব ত্যাগ করে তাদেরকে দ্রুত ফিরিয়ে দেয়ার জন্য আন্তর্জাতিকভাবে চাপ সৃষ্টির চেষ্টা করতে বলেছেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ।

শুক্রবার রাজধানীর জাতীয় মসজিদ বায়তুল মোকাররম মসজিদ অডিটরিয়ামে ইসলামিক ফাউন্ডেশন আয়োজিত আলোচনা সভায় তিনি এ কথা বলেন।

এনজিওর উদ্দেশ্যে হানিফ বলেন, মিয়ানমারের ওপর চাপ সৃষ্টি করুন। আপনারা আরও দায়িত্বশীল মনোভাব তৈরি করুন। এই রোহিঙ্গাদের নিয়ে এনজিওদের শুধু ব্যবসায়ী মনোভাব ত্যাগ করে তাদেরকে দ্রুত ফিরিয়ে দেয়ার জন্য আন্তর্জাতিকভাবে চাপ সৃষ্টির চেষ্টা করুন, এটাই আমরা চাই।

তিনি বলেন, আজকে রোহিঙ্গা সমস্যা শুধু বাংলাদেশের সমস্যা নয়, এটা গোটা বিশ্ববাসীর সমস্যা। আমরা সারা বিশ্বে গণতন্ত্র প্রতিষ্ঠা করতে চাই, সারা বিশ্বে মানবতা প্রতিষ্ঠা করতে চাই। রোহিঙ্গাদের দ্রুত ফিরিয়ে নিয়ে যাওয়ার জন্য সারা বিশ্বকে এগিয়ে আসতে হবে। আমি অনুরোধ জানাব যে, সব উন্নত রাষ্ট্র আছে, মহান শক্তিধর রাষ্ট্র আছে, যারা সব সময় মানবতার কথা বলেন তাদেরকেও সোচ্চার ভূমিকা রাখতে হবে।

এ সময় রোহিঙ্গা ইস্যু নিয়ে বিএনপি রাজনীতি শুরু করেছে বলে অভিযোগ করেন আওয়ামী লীগের এই নেতা। তিনি বলেন, রোহিঙ্গা ইস্যু নিয়ে বিএনপি রাজনীতি শুরু করেছে। রোহিঙ্গাদের আশ্রয় দেয়া হয়েছিল মানবিক কারণে। এখানে ফাঁদে পড়ার কিছু নেই। এই অসহায় মানুষদের আশ্রয় দিয়ে মানবতা দেখিয়েছেন জননেত্রী শেখ হাসিনা।

হানিফ বলেন, এই রোহিঙ্গা সমস্যা সমাধান অচিরেই আপনারা দেখতে পাবেন। আপনাদের প্রতি অনুরোধ থাকবে সরকারকে নিয়ে উস্কানিমূলক বক্তব্য দেয়া বন্ধ করুন, তাহলে আমাদের কাজ করেতে সুবিধা হবে। সরকার কোনো ফান্দে পড়েনি, সরকার মানবতার কথা বিবেচনা করে রোহিঙ্গাদের আশ্রয় দিয়েছে।

তিনি আরও বলেন, বিএনপির সামনে কোনো রাজনৈতিক ইস্যু নেই। আজকে বিএনপি নামক রাজনৈতিক দল, রাজনৈতিক দল বলা যায় না, এটা একটি রাজনৈতিক প্লাটফর্ম। স্বাধানতাবিরোধী, অশুভ শক্তি দুর্নীতিবাজ শক্তির একটা প্লাটফর্ম বিএনপি।এই প্লাটফর্মে থেকে তাদের লক্ষ্য একটাই, সরকারের উন্নয়নমূলক কর্মকাণ্ডে বাধাগ্রস্থ করা।

বিএনপির উদ্দেশ্যে আওয়ামী লীগের এই নেতা বলেন, এরা বাংলাদেশের রাজনীতিতে ব্যর্থ। তাদের রাজনীতি নেই বলেই নানান অসংলগ্ন কথাবার্তা বলে নিজেদের সান্তনা দেয়ার চেষ্ট করছেন। সরকারের বিরুদ্ধে অযৌক্তিক সমালোচনা করে কোনো লাভ নেই।

শোক দিবসের আলোচনা সভায় আরও উপস্থিত ছিলেন আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য মোজাফ্ফর হোসেন পল্টু, ইসলামী ঐক্যজোটের একাংশের চেয়ারম্যন মেজবাউর রহমান চৌধুরী প্রমুখ।

এইউএ/এমএসএইচ/পিআর

আরও পড়ুন