ভিডিও EN
  1. Home/
  2. রাজনীতি

রাজনৈতিক বক্তব্যে ভদ্রতা বজায় রাখার পরামর্শ তথ্যমন্ত্রীর

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৪:৪৮ পিএম, ১৬ জুন ২০১৯

বিএনপি ও বিরোধী রাজনৈতিক নেতাকর্মীদের সমালোচনা বা বক্তব্য দেওয়ার সময় ভদ্রতা বজায় রাখার পরামর্শ দিয়েছেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। তিনি বলেন, অবশ্যই সব কিছুর সমালোচনা রয়েছে। আমরা যুক্তিতর্কভিত্তিক সমাজব্যবস্থায় বসবাস করি। প্রধানমন্ত্রী শেখ হাসিনা নেতৃত্বাধীন সরকার সমালোচনাকে সমাদৃত করার সংস্কৃতি লালন করেন।

রোববার (১৬ জুন) সচিবালয়ে তথ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেন, মাহমুদুর রহমান মান্না ছাত্র রাজনীতি করতেন, মান্নার কাছে এমন অশোভন বক্তব্য আশা করিনি। সমালোচনার মধ্যেও ভদ্রতা থাকতে হয়। অবশ্যই সমালোচনা থাকবে। তিনি যে ভাষায় সমালোচনা করেছেন, আমি আশা করব, বারবার দলবদলের জন্য তাকে যেন মানুষ ৪২০ রাজনীতিবিদ না ভাবে, সেটি আমার প্রার্থনা বা কামনা।

তিনি বলেন, বাজেট দেওয়ার পর বিএনপি, সিপিডি ১০ বছর ধরে একই সমালোচনা করে আসছে যে, বাজেট উচ্চাভিলাষী, বাস্তবায়ন যোগ্য নয়, গরিব মানুষের কল্যাণ বয়ে আনবে না -সেটি থাকবেই। বাজেট ঘোষণার পরপর গৎবাধা কথা থাকবেই।

তথ্যমন্ত্রী বলেন, গত ১০ বছরে দেশে দারিদ্র্য ৪০ শতাংশ থেকে ২০ শতাংশে নেমে এসেছে। মাথাপিছু আয় ৬০০ ডলার থেকে প্রায় দুই হাজার ডলারে উন্নীত হয়েছে। মানুষের ক্রয়ক্ষমতা আড়াই গুণ বৃদ্ধি পেয়েছে। মাথাপিছু আয় সাড়ে তিনগুণ বৃদ্ধি পেয়েছে। স্বল্প আয়ের দেশ থেকে নিম্ন মধ্যম আয়ের দেশে উন্নীত হয়েছে। আমার প্রশ্ন, আমরা ভুল বাজেট দিলে এসব অর্জন কীভাবে হলো?

তিনি বলেন, ১৫ কোটি মানুষের ৪০ লাখ টন খাদ্য ঘাটতি নিয়ে শুরু করে বর্তমানে ১৭ কোটি মানুষের দেশে ১৫ থেকে ২০ লাখ টন খাদ্য উদ্বৃত্ত। ফলে সরকার চাল রফতানির চিন্তা করছে। বাজেট বাস্তবায়নের হার শতকরা ৯৩ থেকে ৯৫ ভাগ বাস্তবায়ন হয়েছে। কোনো কোনো বছর বেশিও হয়েছে। উন্নয়ন বাজেট ৯০ ভাগ বাস্তবায়ন হয়েছে। তারপরও তারা বলছে বাস্তবায়ন হয়নি।

মানুষের স্বপ্ন না থাকলে সে বেশিদূর এগিয়ে যেতে পারে না মন্তব্য করে হাছান মাহমুদ বলেন, প্রতিটা রাষ্ট্রের একটি স্বপ্ন ও লক্ষ্য থাকতে হয়। সে জন্য প্রতিবার উচ্চাভিলাষী বাজেট দেওয়া হয়েছে ও বাস্তবায়নও হয়েছে। এ জন্য দেশ এগিয়ে যাচ্ছে। বিএনপি, সিপিডি এমনভাবে সমালোচনা করে, তাতে মনে হয় তারা সমালোচনার জন্য গবেষণা করেন। অন্য কোনো কিছুর জন্য গবেষণা করেন না।

তিনি বলেন, বিশ্বব্যাংক বলছে বাংলাদেশ এগিয়েছে। তাদের চেয়ে কি সিপিডির গবেষণা বেশি ভালো। বিএনপি প্রতিবার গৎবাধা সমালোচনা করে। তাদের বলব, অর্থবহ সমালোচনা করুন। যুক্তি ও তর্কের ভিত্তিতে দেশ এগিয়ে নিয়ে যেতে সহায়তা করুন।

আপনার দৃষ্টিতে বাজেট কেমন হয়েছে? সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে হাছান মাহমুদ বলেন, এবারের বাজেট চমৎকার বাজেট হয়েছে। শিল্প ও ব্যবসা-বাণিজ্যবান্ধব বাজেট। ব্যবসা বাড়লে কর্মসংস্থান বাড়বে, দেশের উন্নয়ন হবে।

গণফোরাম সভাপতি ড. কামাল হোসেনের বক্তব্যের সমালোচনা করে তথ্যমন্ত্রী বলেন, তার নিজের ঐক্য ধরে রাখার জন্য অনুরোধ জানাবো। অনেকে ঐক্যফ্রন্ট ছেড়ে যাওয়ার ঘোষণা দিয়েছে। তারা নিজেরা হিমশিম খাচ্ছে, সেখানে সরকারের বিরুদ্ধে কীভাবে আন্দোলন করবে সেটি বোধগম্য নয়।

এমইউএইচ/আরএস/পিআর

আরও পড়ুন