ভিডিও EN
  1. Home/
  2. রাজনীতি

সরকার কৃষককে জিম্মি করে ফেলেছে : রব

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৫:৫০ পিএম, ১৮ মে ২০১৯

এপ্রিলে সরকারের ধান কেনার কথা থাকলেও তা না কিনে কৃষককে মধ্যস্থতাকারীদের কাছে জিম্মি করে ফেলেছে বলে অভিযোগ করেছেন জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডি সভাপতি আ স ম আবদুর রব।

শনিবার (১৮ মে) জাতীয় প্রেস ক্লাবের সামনে ধানের ন্যায্য মূল্য থেকে কৃষকদের বঞ্চিত করার প্রতিবাদে জেএসডি আয়োজিত বিক্ষোভ সমাবেশে তিনি এ অভিযোগ করেন।

তিনি বলেন, কৃষকরা উৎপাদন বন্ধ করে দিলে উন্নয়নের রোল মডেল খুঁজেও পাওয়া যাবে না। কৃষক পাকা ধান ক্ষেতে আগুন দিচ্ছে-এর পরিণতি ভয়াবহ।

রব বলেন, ধানের ন্যায্য মূল্য না থাকায় টাঙ্গাইলের কালিহাতি, জয়পুরহাটসহ বিভিন্ন স্থানে কৃষক পাকা ধান ক্ষেতে আগুন দিচ্ছে যার পরিণতি ভয়াবহ। উৎপাদন খরচ থেকে ৩০০ টাকা কমে প্রতিমণ ধান বিক্রি করতে হচ্ছে। পুঁজিপতিরা ব্যাপক ঋণ মওকুফ পাচ্ছে, হাজার হাজার কোটি টাকা লুট হচ্ছে। মেগা প্রকল্পের নামে অপচয় হচ্ছে অথচ ১৭ কোটি মানুষের খাদ্যের যোগানদাতা কৃষকদের ভর্তুকি দেয়া হচ্ছে না। কৃষকরাই দেশের আত্মা, দেশের প্রাণ। কৃষকদের রক্ষা না করলে দেশে অভিশাপ নেমে আসবে। কৃষকরা উৎপাদন বন্ধ করলে দুর্ভিক্ষ আসবে, ১৭ কোটি মানুষ না খেয়ে মারা যাবে।

তিনি বলেন, পৃথিবীর সব দেশে কৃষকরা উৎপাদন করে লাভ করে, আর আমাদের দেশের কৃষকরা লোকসান করে। সাধারণ ছাত্র অধিকার পরিষদ কৃষকের উৎপাদিত পণ্যের ন্যায্য মূল্য নিশ্চিত করার পক্ষে কথা বলছে এ জন্য তাদের ধন্যবাদ। অপরদিকে ধান ক্ষেতে আগুন দেয়াকে সরকার পরিকল্পিত বলছে-যা নিন্দনীয়। একদিকে চাল রফতানি করা অপরদিকে আমদানি করার এ ভানুমতির খেল বন্ধ করতে হবে। মধ্যস্থতাকারী সুবিধাভোগীদের কাছ থেকে ধান না কিনে সরাসরি কৃষকের কাছ থেকেই ক্রয় করতে হবে। মধ্যস্বত্বভোগী সিন্ডিকেটের দৌরাত্ম বন্ধ করতে হবে, এদেরকে বিচারের আওতায় আনতে হবে।

এ সময় তিনি পাটকল শ্রমিকদের ৯ দফা দাবী, মজুরি কমিশন ঘোষণা, গার্মেন্টস শ্রমিকদের দাবি মেনে নেয়ার আহ্বান জানান। তিনি জাতীয় সংসদ, জেলা পরিষদ, উপজেলা পরিষদসহ সর্বস্তরে শ্রমজীবী-কর্মজীবী- পেশাজীবীদের প্রতিনিধিত্ব নিশ্চিত করাসহ এ নতুন রাষ্ট্রব্যবস্থা প্রবর্তনের আন্দোলন-সংগ্রাম গড়ে তোলার জন্য দেশবাসীর প্রতি আহ্বান জানান।

জেএসডির সহ সভাপতি তানিয়া রবের সভাপতিত্বে অনুষ্ঠিত বিক্ষোভ সমাবেশে আরও উপস্থিত ছিলেন মো. সিরাজ মিয়া, শহীদ উদ্দিন মাহমুদ স্বপন, কামাল উদ্দিন পাটোয়ারী, অ্যাড. সৈয়দ বেলায়েত হোসেন বেলাল, মোশারফ হোসেন, আবদুর রাজ্জাক রাজা, আবদুল্লাহ আল তারেক, অ্যাড. সৈয়দ ফাতেমা হেনা, তৌফিক উজ জামান পীরাচা প্রমুখ।

এইউএ/এএইচ /এমকেএইচ

আরও পড়ুন