ভিডিও EN
  1. Home/
  2. রাজনীতি

দুর্নীতিবাজ রাজউক কর্মকর্তাদের তালিকা প্রকাশের দাবি

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৭:০৪ পিএম, ২৯ এপ্রিল ২০১৯

আগামী ১৫ দিনের মধ্যে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) দুর্নীতিবাজ কর্মকর্তাদের তালিকা ও সম্পদের হিসাব জনসম্মেুখ প্রকাশসহ তাদের বিচারের আওতায় আনার দাবি জানিয়েছে বাম গণতান্ত্রিক জোট।

সোমবার (২৯ এপ্রিল) জাতীয় প্রেস ক্লাবের সামনে অনুষ্ঠিত বিক্ষোভ সমাবেশ থেকে এ দাবি জাননো হয়।

সমাবেশে বক্তারা ঢাকা মহানগরীতে একের পর এক বহুতলসহ বিভিন্ন ভবন ও বাজারে অগ্নিকাণ্ডে অসংখ্য মানুষ হতাহত ও জানমালের ক্ষয়-ক্ষতিতে উদ্বেগ প্রকাশ করে রাজউকসহ বিভিন্ন সরকারি রেগুলেটরি প্রতিষ্ঠানের অনিয়ম-দুর্নীতি বন্ধ ও দুর্নীতিবাজ কর্মকর্তাদের গ্রেফতার ও বিচারের দাবি জানান।

তারা বলেন, ভবন নির্মাণে ইমারত নির্মাণ বিধিমালা-১৯৯৬ ও বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ আইন-১৯৯৫ (সংশোধিত ২০১০) আইন অনুযায়ী ভবন নির্মাণ ও ফায়ার সেফটির বিষয়ে সুনির্দিষ্ট নীতিমালা থাকা সত্ত্বেও কীভাবে ১৮ তলার ভবন ২৩ তলা হয়ে যায়, কীভাবে চকবাজারে কেমিকেল ব্যবসা হয়- এটা দেশবাসী জানতে চায়। আইন অনুযায়ী বিল্ডিংয়ের নকশা, নির্মাণ ও নিরাপত্তার ব্যবস্থা আছে কি না এটা দেখার কথা রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) । কিন্তু রাজউক বর্তমানে একটা অনিয়ম-দুর্নীতির আখড়ায় পরিণত হয়েছে। কথিত আছে নকশা পাস হয় টেলিফোনে অথবা প্যাকেটের বিনিময়ে।

সমাবেশে বক্তারা আরও বলেন, আমরা নিরাপদ ভবন, নিরাপদ সড়ক, নিরাপদ নগর ও নিরাপদ জীবন চাই। অনিরাপদ জীবনের জন্য রাজউকের অনিয়ম-দুর্নীতি বন্ধ ও দুর্নীতিবাজ কর্মকর্তাদের বিচারের আওতায় আনতে হবে।

গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী বলেছেন তিনি নিজে ঘুষ খান না, কাউকে ঘুষ খেতে দেবেন না, দুর্নীতিবাজদের তালিকা তার কাছে আছে। মন্ত্রীর এমন বক্তব্যকে সাধুবাদ জানিয়ে বক্তারা আগামী ১৫ দিনের মধ্যে রাজউকের অসৎ কর্মকর্তা-কর্মচারীদের তালিকা ও তাদের সম্পদের হিসাব জনসম্মুখে প্রকাশের দাবি জানান। একই সঙ্গে তাদের চাকুরি থেকে বরখাস্ত করে বিচারের আওতায় আনার দাবি জানান তারা।

বাম গণতান্ত্রিক জোটের সমন্বয়ক বাসদ নেতা কমরেড বজলুর রশীদ ফিরোজের সভাপতিত্বে সমাবেশে উপস্থিত ছিলেন, বাম নেতা সাইফুল হক, কমরেড অধ্যাপক আব্দুস সাত্তার, কমরেড আহসান হাবিব লাভলু, কমরেড মানস নন্দী, কমরেড হামিদুল হক, জুলহাস নাইন বাবু, লিয়াকত আলী প্রমুখ।

এএস/এমএমজেড/জেআইএম

আরও পড়ুন