ভিডিও EN
  1. Home/
  2. রাজনীতি

যুদ্ধাপরাধীদের বিচারে অপচেষ্টা চলছে : ইমরান

প্রকাশিত: ০৭:০১ পিএম, ২৮ আগস্ট ২০১৫

যুদ্ধাপরাধীদের (মানবতাবিরোধী অপরাধ) বিচারকে রাজনৈতিক পণ্য হিসাবে ব্যবহার করার অপচেষ্টা চলছে বলে অভিযোগ করেছেন গণ-জাগরণ মঞ্চের মূখপাত্র ডা. ইমরান এইচ সরকার। শুক্রবার বিকালে শাহবাগের প্রজন্ম চত্বরে জামায়াত নেতা আলী আহসান মুজাহিদ ও বিএনপি নেতা সালাউদ্দিন কাদের চৌধুরীর ফাঁসির দণ্ডাদেশ কার্যকর করার দাবিতে গণ অবস্থানকালে তিনি এ অভিযোগ করেন।

সরকারের উদ্দেশ্য করে তিনি বলেন, যদি আপনারা একশ` বছর ধরে বিচার করার পরিকল্পনা করে থাকেন তাহলে এ বিচার থেকে সরে আসুন। আপনাদের কার্যক্রম দেখে আমাদের মনে হচ্ছে আপনারা এ বিচার একশ` বছর ধরে করতে চান এবং এটা নিয়ে রাজনীতি করতে চান। বাংলাদেশের মানুষ পরিষ্কারভাবে বলেছে- যুদ্ধাপরাধীদের বিচার করতে হবে। এতে কোন আপোষ নেই।

ইমরান এইচ সরকার বলেন, রায় হলে তা প্রকাশ হয় না। এতে বিচারের দীর্ঘসূত্রিতা অর্থাৎ প্রতি পদে পদে এ বিচারকে বাধাগ্রস্থ করা হচ্ছে। ইতোমধ্যে ট্রাইবুনাল কর্তৃক রায় হওয়ার পরেও কয়েকজন যুদ্ধাপরাধী মৃত্যুবরণ করেছে। তাই তারা বিচারের বাইরে থেকে গেছে। এতে মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়ন করার কোনো উদ্যোগ দেখছি না।

তিনি বলেন, ২০১৩ সালে গণ-জাগরণ মঞ্চ আন্দোলন শুরু করার পর জামায়াতে ইসলাম অন্তত ২০ জন মানুষকে হত্যা করেছে। আমরা যারা ন্যায়বিচারের দাবিতে রাজপথে রয়েছি, তাদেরকে একের পর এক প্রাণ দিতে হচ্ছে। অথচ যুদ্ধাপরাধীদের বিচারের কোন খবর নেই।

এমএইচ/আরএস