ভিডিও EN
  1. Home/
  2. রাজনীতি

নারীর উন্নয়নে কাজ করতে চান শারমিন

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ১২:০৫ এএম, ০৪ ফেব্রুয়ারি ২০১৯

নারীর উন্নয়নে কাজ করতে চান সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য পদপ্রার্থী শারমিন জাহান।

তিনি বলেন, দেশের সার্বিক উন্নয়নে পুরুষের পাশাপাশি নারীদের ভূমিকা অপরিসীম। নারীরা এখন পরিবার ব্যবস্থাপনা থেকে শুরু করে বড় বড় সংগঠন পরিচালনা করছেন। তারা শিক্ষায়ও অনেক এগিয়ে। তৈরি পোশাক শিল্পে নারীদের অংশগ্রহণ এখন অনেক সমৃদ্ধ ও প্রশংসনীয়। তাদের সুষ্ঠু ব্যবস্থাপনা করতে পারলে দেশ আরও অনেক এগিয়ে যাবে। সুযোগ পেলে সেই কাজটিই করতে চাই।

১৯৯৬ সাল থেকে সক্রিয়ভাবে ছাত্রলীগের সঙ্গে জড়িত শারমিন জাহান ২০০১ সালের পর দলের চরম দুঃসময়ে রাজপথে ছিলেন লড়কু সৈনিক হিসেবে। বিএনপি-জামায়াত শাসনামলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলাদেশ কুয়েত মৈত্রী হলের সভাপতি ও ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটিতে থাকায় বারবার হামলা ও নির্যাতনের শিকার হন। তবুও রাজপথে থেকেছেন আপসহীন লড়াকু সৈনিক হিসেবে।
শারমিন জাহান ২০০৬ সালে ছাত্রলীগের সম্মেলনের মাধ্যমে কেন্দ্রীয় কমিটির সহ-সম্পাদক নির্বাচিত হোন। বর্তমানে আওয়ামী লীগের মহিলা বিষয়ক উপ কমিটির সদস্য হিসেবে রয়েছেন।

কর্মজীবনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সহকারী রেজিস্ট্রার হিসেবে দায়িত্ব পালন করছেন। পাশাপাশি চীনের হুয়াচোং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় থেকে মানব সম্পদ ব্যবস্থাপনা বিষয়ে পি এইচ ডি ডিগ্রি অর্জন করেছেন।

তিনি বলেন, যেহেতু মানব সম্পদ ব্যবস্থাপনা বিষয়ে পি এইচ ডি করেছি, তাই নারীদের কিভাবে সুষ্ঠু ব্যবস্থাপনা ও উৎসাহিত করে দেশের সম্পদ রূপে তৈরি করা যায় সে বিষয়ে আমার শিক্ষা ও অভিজ্ঞতাকে কাজে লাগাতে চাই।

‘দেশে নারীর উন্নয়ন বলতে যতটুকু কাজ হয়েছে তা কেবলই শেখ হাসিনার অবদান। এ সেক্টরে এখনও প্রচুর কাজ আছে। জননেত্রী শেখ হাসিনার উন্নত বাংলাদেশের উপযোগী উন্নত নারী সমাজ গঠনে উল্লেখযোগ্য ভূমকিা রাখতে চাই’- বলেন তিনি।

নেত্রকোনার পূর্বধলা উপজেলার গোহালাকান্দা গ্রামে জন্মগ্রহণ করেন শারমিন জাহান। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক নেত্রকোনায় করলেও বিএ (সম্মান) ও এমএ করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ে।

এইউএ/এএইচ

আরও পড়ুন