ভিডিও EN
  1. Home/
  2. রাজনীতি

অর্থনৈতিক কূটনীতিকে প্রাধান্য দেবে বাংলাদেশ

কূটনৈতিক প্রতিবেদক | প্রকাশিত: ০৪:৩১ পিএম, ০৮ জানুয়ারি ২০১৯

বাংলাদেশ অর্থনৈতিক কূটনীতিকে প্রাধান্য দেবে বলে জানিয়েছেন নব নিযুক্ত পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন। সোমবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা জানান।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, সরকারের অনেকগুলো রূপরেখা আছে। সেগুলো সফল করার জন্য সব দেশের সহযোগিতার লক্ষ্য নিয়ে চ্যালেঞ্জ মোকাবেলায় কাজ করবে বাংলাদেশ। আমাদের প্রাধান্য হবে অর্থনৈতিক কূটনীতি।

তিনি বলেন, বঙ্গবন্ধু বলেছিলেন ‘সবার সঙ্গে বন্ধুত্ব, কারো সঙ্গে বৈরিতা নয়’। আমরা এই নীতিতেই কাজ করছি। এই লক্ষ্য নিয়ে কাজ করেছি বলেই জাতিসংঘের যতগুলো নির্বাচনে আমরা অংশ নিয়েছি কোনোটিতেই পরাজিত হইনি।

A-Monem-2

তিনি আরও বলেন, আমাদের অনেক চ্যালেঞ্জ আছে। মহাজোট সরকারের যে অভাবনীয় সাফল্য তার জন্যই জনগণের প্রত্যাশা বেড়ে গেছে। সেই প্রত্যাশা পূরণে আমরা কাজ করব।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘যুক্তরাষ্ট্রের নাগরিকত্ব ত্যাগ করে এসেছি। আমি যখন সরকারি চাকরিজীবী ছিলাম, তখন আমার বিরুদ্ধে অভিযোগ আনা হয় যে আমি সরকার বিরোধী কাজ করছি। তাই তখন ওই দেশে একটা ডিগ্রিতে ভর্তি হয়ে দেশটির সরকারের কাছে নাগরিকত্বের আবেদন করেছিলাম। এখন সেই পরিস্থিতি নেই, তাই আমি নাগরিকত্ব ত্যাগ করে এসেছি’।

জেপি/এইউএ/এমএমজেড/পিআর

আরও পড়ুন