ভিডিও EN
  1. Home/
  2. রাজনীতি

দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্স : শিল্পমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৪:০৮ পিএম, ০৮ জানুয়ারি ২০১৯

দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি অনুসরণ করা হবে বলে প্রথমদিনই নিজ মন্ত্রণালয়ের কর্মকর্তাদের সতর্ক করছেন নতুন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ুন।

মঙ্গলবার শিল্প মন্ত্রণালয়ের আওতাধীন বিভিন্ন দফতর ও সংস্থার ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে বৈঠককালে তিনি এই সতর্ক বার্তা দেন। এ সময় বিদায়ী শিল্পমন্ত্রী আমির হোসেন আমুও উপস্থিত ছিলেন।

তবে এদিন মন্ত্রণালয়ে উপস্থিত ছিলেন না নতুন শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার।

শিল্পমন্ত্রী বলেন, আগামী দিনে শিল্প মন্ত্রণালয়ের সার্বিক কর্মকাণ্ডে দুর্নীতির বিরুদ্ধে জোরালো অবস্থানের প্রতিফলন দেখা যাবে। কোনো অবস্থায়ই দুর্নীতিকে প্রশ্রয় দেয়া হবে না।

তিনি বলেন, প্রধানমন্ত্রী ঘোষিত নির্বাচনী ইশতেহার বাস্তবায়ন করতে শিল্প মন্ত্রণালয়ের কর্মকর্তাদের সর্বোচ্চ পেশাদারিত্ব ও নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালন করতে হবে। একই সঙ্গে বিগত ১০ বছরে মন্ত্রণালয়ের সূচিত উন্নয়নের ধারাবাহিকতা অব্যাহত রাখতে হবে। এক্ষেত্রে তিনি বিদায়ী শিল্পমন্ত্রী আমির হোসেন আমুর মূল্যবান পরামর্শ কামনা করেন।

Nurul-Majid

পাশাপাশি তিনি মুক্তিযুদ্ধের চেতনা ও বঙ্গবন্ধুর শিল্প দর্শনের আলোকে সবাইকে আন্তরিকতার সঙ্গে অর্পিত দায়িত্ব পালনের আহ্বান জানান।

অনুষ্ঠানে বিদায়ী শিল্পমন্ত্রী আমির হোসেন আমু বলেন, জনগণের আস্থা ও সমর্থন নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা চতুর্থবারের মতো রাষ্ট্র পরিচালনার দায়িত্ব গ্রহণ করেছেন। প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতি অনুযায়ী ঘরে ঘরে কর্মসংস্থান ও দারিদ্র বিমোচনে শিল্প মন্ত্রণালয় গুরুত্বপূর্ণ অবদান রাখতে পারে।

নতুন মন্ত্রীর নেতৃত্বে শিল্প মন্ত্রণালয়ের অসমাপ্ত প্রকল্পগুলো দ্রুত সমাপ্ত হবে এবং প্রধানমন্ত্রীর প্রত্যাশা অনুযায়ী আগামী দিনে শিল্পখাতে গুণগত পরিবর্তন আসবে বলে আশা প্রকাশ করেন বিদায়ী শিল্পমন্ত্রী।

সভায় মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়, গত ১০ বছরে রাষ্ট্রায়ত্ত শিল্প কারখানাগুলোর পারফরম্যান্স উল্লেখযোগ্য হারে বেড়েছে। ফলে জাতীয় আয়ে শিল্প খাতের অবদান জোরদার হয়েছে। একাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে শেখ হাসিনার ঘোষিত ইশতেহার অনুযায়ী আগামী পাঁচ বছরে শিল্পখাতে ২৫ শতাংশ কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে ইতোমধ্যে পরিকল্পনা প্রণয়ন করা হয়েছে। দেশীয় শিল্প কারখানায় দক্ষ ও প্রশিক্ষিত জনবল বাড়াতে শিল্প মন্ত্রণালয় একটি শিল্প বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করা হবে।

শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব বেগম পরাগের সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ভারপ্রাপ্ত শিল্পসচিব মোহাম্মদ আব্দুল হালিম। এ সময় বিগত ১০ বছর অর্জিত সাফল্য ও ভবিষ্যৎ পরিকল্পনা সম্পর্কে একটি উপস্থাপনা ও ভিডিও ডকুমেন্টারি প্রদর্শন করা হয়।

এসআই/এমএমজেড/এমএস

আরও পড়ুন