ভিডিও EN
  1. Home/
  2. রাজনীতি

আমি যা নই তার চেয়ে বেশি পেয়েছি : নাহিদ

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৩:১৯ পিএম, ০৭ জানুয়ারি ২০১৯

সকলের সহযোগিতা ও ভালোবাসা পেয়েছেন উল্লেখ করে মন্ত্রণালয়, দফতর, অধিদফতর ও সংস্থার কর্মকর্তা-কর্মচারীদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন সদ্য বিদায়ী শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। একই সঙ্গে মন্ত্রণালয়ে উন্নয়ন ও অগ্রগতির ধারাবাহিকতা রক্ষায় সকলকে অবদান রাখার আহ্বান জানিয়েছেন।

সোমবার (৭ জানুয়ারি) মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে বিদায়ী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। নাহিদ বলেন, আমার যে কৃতিত্ব তা আপনাদের সবার। আমি যা নই, তার চেয়ে বেশি দায়িত্ব পেয়েছি। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ কৃতিত্বের অধিকারী।

তিনি বলেন, ‘দীর্ঘ ১০ বছরে শিক্ষা ব্যবস্থায় আমূল পরিবর্তন হয়েছে। শিক্ষায় তথ্যপ্রযুক্তির ব্যবহার সম্প্রসারণ হয়েছে। মাদরাসা ও কারিগরি শিক্ষা আধুনিক করা হয়েছে। উচ্চশিক্ষার মান বেড়েছে। বিশ্ববিদ্যালয়ে গবেষণা কার্যক্রম বাড়ানো হয়েছে। বর্তমানে বিশ্বমানের শিক্ষা বাস্তবায়নে আমরা কাজ করছি। ভবিষ্যতেও এ ধারা অব্যাহত থাকবে।

শিক্ষা পরিবারের সবার সহযোগিতায় একটি পর্যায়ে পৌঁছেছেন উল্লেখ করে নাহিদ বলেন, ‘নতুন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি একজন অভিজ্ঞ ও বিচক্ষণ মানুষ। শিক্ষা পরিবারের যে অগ্রগতি তা তিনি এগিয়ে নিয়ে যাবেন। আপনারা সবাই তাকে সহযোগিতা করবেন। বিগত ১০ বছরের সফলতার ধারাবাহিকতাও রক্ষা করবেন।

মন্ত্রী বলেন, আমি যা নই তার চেয়ে প্রধানমন্ত্রী আমাকে বেশি দায়িত্ব দিয়েছেন। তিনি দায়িত্ব দিয়েছেন বলেই আমার এই কৃতিত্ব। তবে এই কৃতিত্ব সবার। আমি আমার দায়িত্ব নিষ্ঠার সঙ্গে পালন করার চেষ্টা করেছি। শতভাগ ভর্তি নিশ্চিত করা হয়েছে। মাধ্যমিক পর্যায়ে ছেলে-মেয়েদের ভর্তিতে সমতা এসেছে। এটি আমাদের বড় অর্জন।

মন্ত্রণালয়ের কর্মকর্তাদের উদ্দেশে তিনি বলেন, আপনারা নিজ দায়িত্ব সম্পর্কে সচেতন থাকবেন। তাহলে দেশের শিক্ষা ব্যবস্থাকে এগিয়ে নেওয়া সহজ হবে। এ সময় সকলকে নিজেদের দায়িত্ব ও কর্তব্য সর্ম্পকে সচেতন থাকার পরামর্শও দেন তিনি।

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব সচিব মো. সোহরাব হোসাইন বলেন, ‘কেউ আবদার নিয়ে শিক্ষামন্ত্রী স্ত্রীর কাছে গেলে শিক্ষামন্ত্রী বলতেন, আপনারা কেউ সচিবের কাছে যাবেন না। শিক্ষামন্ত্রীর সঙ্গে কখনও দ্বিমত হয়নি আমার।’

শিক্ষা মন্ত্রণালয়ের অবদান তুলে ধরে তিনি বলেন, বাংলাদেশ চার বিষয়ে শ্রেষ্ঠ হয়েছে। তার মধ্যে দুটিই শিক্ষা মন্ত্রণালয়ের। নারীর অবস্থান ও জন্মহারে বাংলাদেশ বিশ্বের সেরা। এছাড়া শিক্ষায় শিক্ষার্থীদের এনরোলমেন্ট ও মাধ্যমিকে নারী-পুরুষের সমতা বিশ্বে বাংলাদেশ সেরা। এর জন্য প্রাথমিক শিক্ষারও অবদান রয়েছে। শিক্ষামন্ত্রীর নেতৃত্বে শিক্ষার উন্নয়ন এ পর্যায়ে নিয়ে আসাকে অভাবনীয় উল্লেখ করেন শিক্ষা সচিব।

নতুন শিক্ষামন্ত্রী দীপু মনির বিষয়ে মো. সোহরাব হোসাইন বলেন, তিনি (ডা. দীপু মনি) জ্ঞান ও প্রজ্ঞা সম্পন্ন ভালো মানুষ। তার অনেক সফলতা রয়েছে। শিক্ষা মন্ত্রণালয়কে যে উচ্চতায় নেওয়া প্রয়োজন তা তিনি পূরণ করতে পারবেন।

অনুষ্ঠানে মন্ত্রণালয়ে দুই বিভাগ, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ, ঢাকা শিক্ষা বোর্ড, এনসিটিবিসহ শিক্ষা মন্ত্রণালয়ের অধীন বিভিন্ন দফতর, অধিদফতর, পরিদফতর ও সংস্থার প্রধানরা বিদায়ী শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদকে ফুল দিয়ে সম্মান জানান।

এছাড়া কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের সচিব মো. আলমগীর, ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক জিয়াউল হক, এনসিটিবির চেয়ারম্যান অধ্যাপক নারায়ণ চন্দ্র সাহা, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের পরিচালক (কলেজ) অধ্যাপক শামসুল হুদাসহ বিভিন্ন দফতর পরিদফতরের প্রধান ও শিক্ষা মন্ত্রণালয়ের কর্মচারী কল্যাণ সমিতির নেতারা বক্তব্য রাখেন।

এমএইচএম/আরএস/এমএস/এসজি

আরও পড়ুন