ভিডিও EN
  1. Home/
  2. রাজনীতি

তারেক রহমানের উপদেষ্টা তিন আইনজীবী

প্রকাশিত: ০৪:৫২ এএম, ১২ অক্টোবর ২০১৪

বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের মানবাধিকার-বিষয়ক উপদেষ্টা হিসেবে নিয়োগ পেয়েছেন তিনজন আইনজীবী। তারা হলেন ব্যারিস্টার এম এ সালাম, অ্যাডভোকেট মোহাম্মদ আসাদুজ্জামান ও ব্যারিস্টার আবু সায়েম। দলীয় সূত্র এ খবর জানিয়েছে।

ব্যারিস্টার এম এ সালাম ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে রাষ্ট্রবিজ্ঞানে অনার্স  ও মাস্টার্স শেষে এলএলবি ডিগ্রি অর্জন করেন। ইউনিভার্সিটি অব ইস্ট লন্ডন থেকে এলএলবি অনার্স করেন। লন্ডনের সিটি ইউনিভার্সিটি থেকে পোস্ট গ্রাজুয়েট ডিপ্লোমা ইন ল অর্জন করেন। লিংকনস ইনের সদস্য হিসেবে ব্যারিস্টার এট ল ডিগ্রিও অর্জন করেন এম এ সালাম।

ব্যারিস্টার এম এ সালাম যুক্তরাজ্য বিএনপির কমর উদ্দিনের কমিটিতে বিএনপির সাধারণ সম্পাদক ছিলেন। পরে যুগ্ম আহ্বায়ক হয়েছিলেন। বর্তমানে তিনি লন্ডনস্থ লইয়ার্স ভয়েস ইন্টারন্যাশনালে (এলবিআই) চেয়ারম্যান হিসেব দায়িত্ব পালন করছেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় ও সিলেট জেলা ছাত্রদলের নব্বইয়ের দশকের ছাত্রনেতা।

অ্যাডভোকেট মোহাম্মদ আসাদুজ্জামান ধানমন্ডির ‘সৈয়দ ইশতিয়াক আহমেদ অ্যান্ড আসোসিয়েটস’ চেম্বারের পার্টনার। বাংলাদেশ সুপ্রিম কোর্টের আপিল বিভাগের সদস্য।  তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে এলএলবি অনার্স ও এলএলএম  করেন। আইন পেশার পাশাপাশি তিনি একজন মানবাধিকারকর্মী। মানবাধিকার সংগঠন অধিকার-এর প্রতিষ্ঠাতা সদস্য, আইন ও সালিশ কেন্দ্রের সদস্য। ‘জি-৯’র সভাপতি ও ঝিনাইদহ জেলা বিএনপির সদস্য।

ব্যারিস্টার আবু সালেহ মো. সায়েম ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে এলএলবি অনার্স ও এলএলএম করন। এরপর  ইউনিভার্সিটি অব লন্ডন থেকে এলএলবি অনার্স ডিগ্রি অর্জন করেন। ইউনিভার্সিটি অব ল থেকে ‘বার ভোকেশনাল কোর্স’ সম্পন্ন করেন।

ব্যারিস্টার আবু সায়েম ‘দ্য অনারেবল সোসাইটি অব দ্য মিডল টেম্পল’-এর সন্মানিত সদস্য হিসেবে ব্যারিস্টার এট ল অর্জন করেন।  বর্তমানে তিনি যুক্তরাজ্যে আইন পেশায় নিয়োজিত এবং  বাংলাদেশ সুপ্রিম কোর্টের একজন আইজীবী। তিনি যুক্তরাজ্য বিএনপির যুগ্ম সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করছেন।