ভিডিও EN
  1. Home/
  2. রাজনীতি

শোডাউন নিয়ে ইসির নির্দেশনায় ক্ষুব্ধ রিজভী

জ্যেষ্ঠ প্রতিবেদক | প্রকাশিত: ০৭:৩৭ পিএম, ১৩ নভেম্বর ২০১৮

মনোনয়নপত্র সংগ্রহ ও জমা দেয়ার সময় শোডাউন না করতে নির্বাচন কমিশনের (ইসি) নির্দেশনা ও সতর্কতায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া দেখিয়েছেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী আহমেদ।

তিনি বলেছেন, ‘চারদিন পরে কেন ইসির এমন নির্দেশনা। আওয়ামী লীগের মনোনয়ন ফরম বিক্রির পরে কেন এমন সতর্কতা? মঙ্গলবার সন্ধ্যায় রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

মনোনয়নপত্র সংগ্রহ ও জমা দেয়ার সময় শোডাউন করা নির্বাচনী আচরণবিধির সুস্পষ্ট লঙ্ঘন উল্লেখ করে এমনটি না করতে মঙ্গলবার সতর্কতা ও নির্দেশনা দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। ক্ষমতাসীন আওয়ামী লীগ, প্রধান বিরোধী পক্ষ বিএনপিসহ বিভিন্ন রাজনৈতিক দলের মনোনয়নপত্র নেয়ার সময় নেতাকর্মীদের শোডাউন দেয়ার পরিপ্রেক্ষিতে ইসি এই সতর্কতা দিয়েছে।

ইসির এই সতর্কতায় অবাক হলেও স্বাভাবিক ভাবছে বিএনপি। কারণ হিসেবে রিজভী বলেন, নির্বাচন কমিশন পার্টির (আওয়ামী লীগ) কাজের ভূমিকা পালন করছে।

বিএনপির এই নেতা বলেন, প্রশাসনের এত নিয়ন্ত্রণ, গুম-খুনের পরও মনোনয়ন সংগ্রহ করতে মানুষের ভিড় দেখে দিশেহারা হয়ে গেছে সরকার। মনোনয়ন নেয়ার জন্য দলীয় কার্যালয়ের সামনে সবাই আসবে এটা স্বাভাবিক। প্রতিবাদের বহিঃপ্রকাশ দেখানোর জন্য মানুষের মিছিল বিএনপি কার্যালয়ে আসছে। কিন্তু এতো মানুষ দেখে সরকার বিচলিত।

নির্বাচনের তারিখ আরও এক মাস পেছানোর দাবি জানিয়ে রিজভী বলেন, সবার আপত্তির পরেও ইভিএম ব্যবহারের সিদ্ধান্ত প্রমাণ করে পাতানো নির্বাচনের পথে হাঁটছে ইসি। এ জন্য সবার বিরোধিতা করার পরও ৮০-১০০ আসনে ইভিএম ব্যবহারের কথা ইসি বারবার বলছে।

বিএনপির এই সিনিয়র যুগ্ম মহাসচিব জানান, মঙ্গলবার দ্বিতীয় দিন সন্ধ্যা পর্যন্ত বিএনপির এক হাজার ২১৩ টি মনোয়নপত্র বিক্রি হয়েছে।চলবে রাত ৯টা পর্যন্ত।

উল্লেখ্য, গতকাল প্রথমদিনে মোট এক হাজার ৩২৬টি মনোনয়নপ্রত্র বিক্রি হয়।

কেএইচ/জেডএ/এমএস

আরও পড়ুন