ভিডিও EN
  1. Home/
  2. রাজনীতি

নির্বাচনী হাওয়ায় বিএনপির যারা দলে ফিরলেন

জ্যেষ্ঠ প্রতিবেদক | প্রকাশিত: ০১:৪০ পিএম, ১২ নভেম্বর ২০১৮

দশম জাতীয় সংসদ নির্বাচন বর্জন করা বিএনপি গতকাল অবশেষে জানিয়েছে তারা একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আসছে। এমন প্রেক্ষাপটে দল থেকে বিভিন্ন সময় বহিষ্কৃত বেশ ক’জন নেতাকে দলে ফেরানো হয়েছে।

দলের চেয়ারপারস বেগম খালেদা জিয়া ও ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান বরাবর আবেদনের পরিপ্রেক্ষিতে তাদের ফেরানো হয়েছে বলে জানিয়েছেন বিএনপির যুগ্ম-মহাসচিব রুহুল কবীর রিজভী।

দলীয় শৃঙ্খলা ভঙ্গ ও সংগঠনবিরোধী কার্যকলাপের জন্য বিএনপির জাতীয় স্থায়ী কমিটির সাবেক সদস্য চৌধুরী তানবীর আহমদ সিদ্দিকীকে দলের প্রাথমিক সদস্য পদসহ সকল পর্যায়ের পদ থেকে অব্যাহতি দেয়া হয়েছিল।

রিজভী জানিয়েছেন, দলের চেয়ারপারসন বরাবর আবেদনের পরিপ্রেক্ষিতে দলীয় গঠনতন্ত্রের ৫ (গ) ধারা মোতাবেক তার অব্যাহতি প্রত্যাহার করা হয়েছে। নয়াপল্টনে দলের কার্যালয় থেকে বিএনপির যুগ্ম মহাসচিব রুহুল কবীর রিজভী আহমেদ এ তথ্য জানান।

তিনি বলেন, এ ছাড়া ইতোপূর্বে দলীয় শৃঙ্খলা ভঙ্গ ও সংগঠনবিরোধী কার্যকলাপের জন্য বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সাবেক সদস্য সৈয়দ শহীদুল হক জামাল, টাঙ্গাইল জেলাধীন বাশাইল উপজেলা বিএনপির সাবেক সভাপতি এনামুল করিম অটল, চাঁদপুরের ফরিদগঞ্জ উপজেলা বিএনপির সাবেক সভাপতি আলহাজ্ব মো. আবদুল মান্নান, ফেনীর সোনাগাজী উপজেলা বিএনপির যুগ্ম-সাধারণ সম্পাদক হাবিব উল্লাহ পারভেজ, বিএনপির শিক্ষা বিষয়ক সম্পাদক আলমগীর কবির এবং বিএনপি জাতীয় নির্বাহী কমিটির সাবেক সদস্য আবু ইউসুফ মো. খলিলুর রহমানকে দলের প্রাথমিক সদস্য পদসহ সকল পর্যায়ের পদ থেকে বহিষ্কার করা হয়েছিল।

দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের বরাবর আবেদনের পরিপ্রেক্ষিতে দলীয় গঠনতন্ত্রের ৫ (গ) ধারা মোতাবেক তাদের বহিষ্কারাদেশ প্রত্যাহার করা হয়েছে।

এ ছাড়া তারেক রহমান বরাবর আবেদনের পরিপ্রেক্ষিতে দলীয় গঠনতন্ত্রের ৫ (গ) ধারা মোতাবেক স্বেচ্ছায় অব্যাহতি নেয়া চাঁদপুর জেলা বিএনপির সাবেক সভাপতি এস এ সুলতান টিটুকে দলের প্রাথমিক সদস্য পদে পুনর্বহাল করা হয়েছে বলেও জানান রিজভী।

কেএইচ/এনএফ/পিআর

আরও পড়ুন