ভিডিও EN
  1. Home/
  2. রাজনীতি

ধানের শীষ ও ছাতা প্রতীকে নির্বাচন করতে চায় এলডিপি

জ্যেষ্ঠ প্রতিবেদক | প্রকাশিত: ০৩:৫৫ পিএম, ১১ নভেম্বর ২০১৮

আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে নিজেদের দলীয় প্রতীক ছাতা ও বিএনপির প্রতীক ধানের শীষ- এই উভয় প্রতীকেই নির্বাচন করতে চায় লিবারেল ডেমোক্রেটিক পার্টি (এলডিপি)। এই দাবি জানিয়ে ইসির কাছে চিঠি দিয়েছে দলটি।

রোববার দুপুরে এলডিপির প্রেসিডেন্ট কর্নেল (অব.) অলি আহমদ স্বাক্ষরিত এ সংক্রান্ত একটি চিঠি ইসিতে জমা দেয়া হয়। দলের সিনিয়র যুগ্ম মহাসচিব শাহাদাত হোসেন সেলিম ইসি সচিব হেলালুদ্দিন আহমদের দফতরে চিঠিটি পৌঁছে দেন।

চিঠিতে বলা হয়, আগামী সংসদ নির্বাচনে লিবারেল ডেমোক্রেটিক পার্টির (এলডিপি) কয়েক প্রার্থী দলীয় প্রতীক ছাতা নিয়ে নির্বাচন করতে চান। আবার কয়েক প্রার্থী ২০ দলীয় জোটের প্রধান শরিক বিএনপির ধানের শীষ প্রতীকে অংশ নিতে চায়। এ বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়ার জন্য চিঠিতে উল্লেখ করা হয়েছে।

আইন অনুযায়ী এককভাবে নির্বাচন করতে হলে একটি দল ইসিতে নিবন্ধনের সময় যে প্রতীক দিয়েছেন সেই প্রতীকেই নির্বাচন করতে পারবে।

দুইটি প্রতীক চাওয়ার ব্যপারে এলডিপির সিনিয়র যুগ্ম মহাসচিব শাহাদাত হোসেন সেলিম জাগো নিউজকে বলেন, আমরা দুটিই চেয়েছি। ইসি যদি না দেয় তাহলে পরে আমরা একটা প্রতীক চাইব।

তবে ইসি কর্মকর্তারা জানান, আইন অনুযায়ী জোটবদ্ধ প্রধান দলের মনোনীত ব্যক্তির স্বাক্ষরিত চিঠির মাধ্যমে ইসিকে জানাতে হবে। কিন্তু দেশের ছোট ছোট দলগুলো একের পর এক নিজেরাই তা জানিয়ে দিচ্ছেন ইসিকে।

শুক্রবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে ইসির জনসংযোগ শাখার পরিচালক (যুগ্ম সচিব) এস এম আসাদুজ্জামান জানান, একাদশ জাতীয় সংসদ নির্বাচনে জোটবদ্ধ হয়ে নির্বাচন করতে হলে ১১ নভেম্বরের মধ্যে জানাতে হবে। এরপর শনিবার তিনি জাগো নিউজকে বলেন, গণ প্রতিনিধিত্ব অধ্যাদেশ অনুযায়ী এই সময় আর বাড়ানোর সুযোগ নেই।

উল্লেখ্য, ঘোষিত তফসিল অনুযায়ী একাদশ সংসদ নির্বাচনে অংশ নেয়ার জন্য আগামী ১৯ নভেম্বর পর্যন্ত মনোনয়নপত্র জমা দেয়া যাবে। মনোনয়নপত্র বাছাই ২২ নভেম্বর, প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ২৯ নভেম্বর, প্রতীক বরাদ্দ ৩০ নভেম্বর। আর ভোট গ্রহণ করা হবে ২৩ ডিসেম্বর (রোববার)।

এইচএস/এমএমজেড/পিআর

আরও পড়ুন