ভিডিও EN
  1. Home/
  2. রাজনীতি

‘জিয়া চ্যারিটেবল মামলার রায় আগেই লিখা হয়ে গেছে’

জ্যেষ্ঠ প্রতিবেদক | প্রকাশিত: ০৬:২৮ পিএম, ১৭ অক্টোবর ২০১৮

জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলার রায় আগেই লিখা হয়ে গেছে মন্তব্য করে বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান বলেছেন, বর্তমান সরকারের কাছে সুবিচার আশা করা বোকামি। তিনি বলেন, ২৯ অক্টোবর কেন চাইলে কালও দিতে পারেন। কারণ রায় আগেই লিখা হয়ে গেছে।

বুধবার জাতীয় প্রেস ক্লাবে ডক্টরস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ড্যাব) আয়োজিত অধ্যাপক ডা. এম এ হাদীর ১১তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে দোয়া ও আলোচনা সভায় একথা বলেন তিনি।

নজরুল ইসলাম বলেন, বেগম জিয়া সরকারি ডাক্তারদের সুপারিশে হাসপাতালে ভর্তি, চিকিৎসাধীন অবস্থায় রয়েছেন, আত্মপক্ষ সমর্থনের জন্য কোর্টে যাওয়ার তার সামর্থ্য নাই। কিন্তু আদালত বলে দিয়েছে সরকারের দাবির প্রেক্ষিতে তার অনুপস্থিতিতেই বিচার চলবে।

তিনি বলেন, আমাদের আইনজীবীরা বলেছিলেন তাকে তো আত্মসমর্পণের সুযোগ দেবেন, তিনি সুস্থ হলে তার অভিযোগের বিষয়ে বলার কিছু থাকলে বলবেন। তারপর না হয় রায় হবে। কিন্তু কোনো কথা শোনা হয়নি।

বাংলাদেশে বিনিয়োগ না হলেও হাজার হাজার কোটি টাকা পাচার হচ্ছে অভিযোগ করে নজরুল বলেন, আমাদের দেশে আজকাল রাস্তাঘাট নির্মাণে যে ব্যয় ইউরোপীয় দেশগুলো থেকেও বেশি। যা এক গবেষণায় দেখা যায়, ২০১৭ সালে ৬ লাখ ৬ হাজার কোটি টাকা পাচার হয়ে যাচ্ছে।

তিনি বলেন, আমাদের দেশে রাষ্ট্রীয় ব্যাংকগুলো থেকে ৮ হাজার কোটি টাকা পাচার হয়ে গেছে, এ বিষয়ে তদন্ত করা হলেও তা প্রকাশ করা হয় না।

তিনি আরও বলেন, ভারত থেকে ইভিএম মেশিন কিনতে ২১ হাজার ৫০০ টাকা, দেশীয় ইভিএম ২২-২৪ হাজার টাকা। সেই মেশিন সরকার কিনছে ২ লাখ ৩৪ হাজার টাকায়। অর্থাৎ ১১ গুণ বেশি। এই সব কিছু দেখে বুঝা যায় লুটপাট ছাড়া কিছু হচ্ছে না বাংলাদেশে।

আরেকবার জোর করে ক্ষমতায় আসতেই সুষ্ঠু নির্বাচন চায় না সরকার উল্লেখ করে নজরুল বলেন, বর্তমান ক্ষমতাসীন সরকার ছাড়া সব রাজনীতিক দলগুলোর একটা দাবি নির্দলীয় নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন। কারণ এই সরকারের অধীনে ইউনিয়ন পরিষদের নির্বাচন পর্যন্ত সুষ্ঠু হয় না।

তিনি বলেন, আমাদের অধিকার এমনি কেউ দিয়ে দেবে না। জোর করে আমাদের অধিকার আদায় করতে হবে। নির্বাচনের বাইরে রাখতেই বিএনপির নেতাকর্মীদের গ্রেফতার করা হচ্ছে। জনগণকে সঙ্গে নিয়ে আন্দোলনের মাধ্যমে সুষ্ঠু নির্বাচন আদায় করতে হবে।

বিএনপির এ নেতা বলেন, গণতান্ত্রিক রাজনৈতিক দল হিসেবে আমরা চাই একটা সুষ্ঠু নির্বাচনের মাধ্যমে গণ রায় সৃষ্টি করা। আর সে জন্য জনগণের কাছে যেতে হবে।

ড্যাবের মহাসচিব ডা.এ জেড এম জাহিদ হোসেন সঞ্চালনায় আলোচনা সভায় সভাপতিত্ব করেন প্রফেসর ডা. এম এ কুদ্দুস, প্রফেসর আব্দুল মান্নান মিয়া, ডা. এস এম রফিকুল ইসলাম বাচ্চু, প্রফেসর ডা. সিরাজউদ্দিন আহম্মেদ প্রমুখ।

কেএইচ/জেএইচ/জেআইএম

আরও পড়ুন