ভিডিও EN
  1. Home/
  2. রাজনীতি

দেশে ব্যবস্থাগত স্বৈরতন্ত্র চলছে : জোনায়েদ সাকি

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৮:৫১ পিএম, ২২ সেপ্টেম্বর ২০১৮

বাম গণতান্ত্রিক জোটের অন্যতম নেতা ও গণসংহতি অান্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি বলেছেন, দেশে ব্যক্তির নয়, ব্যবস্থাগত স্বৈরতন্ত্র চলছে।

শনিবার রাজধানীর মহানগর নাট্যমঞ্চে জাতীয় ঐক্য প্রক্রিয়া আয়োজিত নাগরিক সমাবেশে তিনি এ কথা বলেন।

বক্তব্যের শুরুতে তিনি বলেন, আমি আজকে এখানে দেখতে এসেছি, বুঝতে এসেছি। আমাদের বাম গণতান্ত্রিক জোটের পক্ষ থেকে নয়, গণসংহতি আন্দোলনের পক্ষ থেকে এখানে এসেছি।

জোনায়েদ সাকি বলেন, একাত্তরের পর থেকে সংবিধানের ক্ষমতা কাঠামো কাজে লাগিয়ে স্বৈরতন্ত্র উপর্যুপরিভাবে কার্যকর ছিল। অামরা স্বৈরতান্ত্রিক ব্যবস্থার মধ্যে অাছি, এই ব্যবস্থা কোনা ব্যক্তির নয়, ব্যবস্থাগত স্বৈরতন্ত্র।

সাকি বলেন, সরকার যেভাবে কথা বলছে, এই ভাষা সংঘাতের ভাষা। এই ভাষায় সরকারি দলের লোক কথা বলছেন। সরকার যদি সমঝোতা না করে বুঝতে হবে তারা জনগণকে সংঘাতের দিকে ঠেলে দিচ্ছে। অার তাহলে জনগণই অান্দোলনের মাধ্যমে সমাধান করবে।

তিনি বলেন, এই সরকার অাবার ক্ষমতায় বসলে দেশেবিরোধী রাজনীতি নিঃশেষ হয়ে যাবে। এই সংঘাতময় পরিস্থিতি থেকে বের হতে হলে নতুন রাজনৈতিক ব্যবস্থা দরকার। সাংবিধানিকভাবে গণতান্ত্রিক ক্ষমতা কাঠামো দরকার।

সাকি বলেন, অাগামী নির্বাচন দলীয় সরকারের অধীনে হতে পারবে না। জামায়াতসহ স্বাধীনতাবিরোধীদের বাদ দিয়ে সকল গণতান্ত্রিক শক্তির ঐক্য করতে হবে।

গণফোরামের সভাপতি ড. কামাল হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠান সঞ্চালন করেন ঐক্য প্রক্রিয়ার সদস্য সচিব আ ব ম মোস্তফা আমীন।

সমাবেশে আরও উপস্থিত ছিলেন জাতীয় সমাজতান্ত্রিক দল জেএসডি সভাপতি আ স ম আবদুর রব, বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, বিএনপির স্থায়ী কমিটির সদস্য মওদুদ আহমদ, ড. আব্দুল মঈন খান, খন্দকার মোশাররফ হোসেন, নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না, গণফোরামের নির্বাহী সভাপতি অ্যাডভোকেট সুব্রত চৌধুরী, সাধারণ সম্পাদক মোস্তফা মহসীন মন্টু, আওয়ামী লীগের সাবেক সাংগঠনিক সম্পাদক সুলতান মোহাম্মদ মনসুর আহমেদ, জমিয়তে উলামায়ে ইসলামের চেয়ারম্যান নূর হোসেন কাশেমী, বাংলাদেশ জাতীয় পার্টি (বিজেপি) চেয়ারম্যান আন্দালিভ রহমান পার্থ প্রমুখ।

এইউএ/বিএ/আরআইপি

আরও পড়ুন