ভিডিও EN
  1. Home/
  2. রাজনীতি

বিচারহীনতাই ব্লগার হত্যার কারণ : ইমরান

প্রকাশিত: ০১:০৩ পিএম, ০৭ আগস্ট ২০১৫

ব্লগার হত্যাকারীদের গ্রেফতার ও বিচারহীনতা সংস্কৃতির কারণে বাংলাদেশে বারবার ব্লগার হত্যাকাণ্ডের ঘটনা ঘটছে বলে মন্তব্য করেছেন গণজাগরণ মঞ্চের মুখপাত্র ইমরান এইচ সরকার। শুক্রবার ব্লগার নিলয়কে হত্যার প্রতিবাদে শাহবাগে গণজাগরণ মঞ্চের বিক্ষোভ মিছিল পরবর্তী বক্তৃতায় তিনি এ মন্তব্য করেন।

তিনি বলেন, যদি ব্লগার রাজীব হায়দার হত্যার সুষ্ঠু বিচার হতো তাহলে আজ (শুক্রবার) নিলয়কে হত্যার শিকার হতে হতো না। বারবার ব্লগারদের প্রকাশ্যে নির্মমভাবে হত্যা করা হলেও এ ব্যাপারে সরকার উল্টো ভূমিকা পালন করছে। ব্লগার হত্যায় অপরাধীদের শাস্তি না দিয়ে উল্টো ভিকটিমদের বিদেশ চলে যাওয়ার জন্য প্ররোচিত করা হচ্ছে।

ইমরান এইচ আরো বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ব্লগার রাজীব হায়দারকে হত্যার সুষ্ঠু বিচারের আশ্বাস দিলেও পরবর্তীতে তার কোন প্রতিফলন ঘটেনি। যদি রাজীব হত্যার বিচার হতো তাহলে আজ এমন হতো না। আজ প্রধানমন্ত্রীকে কটুক্তি করার সঙ্গে সঙ্গে অপরাধীকে আটক করা হচ্ছে। কোনো মন্ত্রীকে কটুক্তি করলে অপরাধীকে সঙ্গে সঙ্গে আটক করা হচ্ছে। কিন্তু আমরা যারা মুক্তিযুদ্ধের চেতনার কথা বলি তাদের হত্যা করলে কোন বিচার হয় না। এমনকি কোন পদক্ষেপও নেয়া হচ্ছে না। আর এ বিচারহীনতা সংস্কৃতিই বাংলাদেশে বারবার ব্লগার হত্যাকাণ্ডের ঘটনা ঘটছে।

ইমরান বলেন, আজ শুধু ব্লগারদেরই হত্যা করা হচ্ছে না। পৃথিবীতে মায়ের পেটের শিশু যে সবচেয়ে নিরাপদ তাকেও গুলিবিদ্ধ হতে হচ্ছে। অসহায় শিশুদেরও নির্যাতন করা হচ্ছে। এ ধরনের ঘটনাগুলোতে পুলিশ টাকা খেয়ে অপরাধীদের পালিয়ে যেতে সহায়তা করছে।

সিলেটের রাজন হত্যায় সাধারণ মানুষ সোচ্চার হওয়ার কারণে কয়েকজনকে গ্রেফতার করা হয়েছে। কিন্তু প্রশাসন স্বপ্রণোদিতভাবে কোনো ঘটনায় কাউকে গ্রেফতার করেনি বলেও অভিযোগ করেন গণজাগরণ মঞ্চের এ মুখপাত্র।

প্রসঙ্গত, শুক্রবার রাজধানীর উত্তর গোড়ান এলাকায় নীলান্দ্রী চট্টোপাধ্যায় নিলয় (৪০) নামে এক ব্লগারকে গলাকেটে হত্যা করেছে দুর্বৃত্তরা। দুপুরে গোড়ানের ৮ নম্বর রোডের পানির পাম্পের গলিতে ১৬৭ নম্বর বাড়ির ৫ তলার ঘর থেকে পুলিশ তার মরদেহ উদ্ধার করেছে পুলিশ।

এমএইচ/আরএস/পিআর