ভিডিও EN
  1. Home/
  2. রাজনীতি

নজরুল মানুষের কবি : বাংলাদেশ ন্যাপ

জ্যেষ্ঠ প্রতিবেদক | প্রকাশিত: ০৩:৪৮ পিএম, ২৪ মে ২০১৮

জাতীয় কবি কাজী নজরুল ইসলামের অমর স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি-বাংলাদেশ ন্যাপ চেয়ারম্যান জেবেল রহমান গানি ও মহাসচিব এম. গোলাম মোস্তফা ভূইয়া বলেছেন, একজন মানুষ হিসেবে কাজী নজরুল ইসলাম জন্মগ্রহণ করলেন আবার মারাও গেলেন। জন্ম-মৃত্যুর এ সময়ের মাঝে নিজের সৃজনশীলতা দিয়ে অমর হয়ে রইলেন।

‘কাজী নজরুল আমাদের মাঝে অমর হয়ে রইলেন মানবতার কবি, মানুষের কবি হিসেবে।’

বৃহস্পতিবার গণমাধ্যমে ‘জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১১৯তম জন্মবার্ষিকী’ উপলক্ষে প্রেরিত এক বাণীতে তারা এ কথা বলেন।

তারা বলেন, কবির সৃজনশীল জীবনের সময়সীমা স্বল্পকালীন হলেও অনেক বেশি বিচিত্র, তার ব্যক্তিজীবন ও কর্মজীবনের বেলায়ও আমরা সেটা দেখি। একাধারে সাম্যের-মানবতার, প্রেমের-দ্রোহের, বিদ্রোহের কবি তিনি আমাদের জাতীয় চেতনার প্রতিচ্ছবি।

‘কাজী নজরুলের বিদ্রোহী চেতনার ভেতর কাজ করেছে তার অন্তর্দৃষ্টি, মানবসত্তা, মানবকল্যাণ সর্বোপরি মানুষের শৃঙ্খলা মুক্তির তীব্র বাসনা। যে বাসনা তার আজন্ম লালিত দ্রোহকে চরম বিদ্রোহে পরিণত করেছে। পরাধীনতার গ্লানি মোচনের জন্য তার জাগরণ সংগ্রাম তার বিদ্রোহী চেতনাকে পরিপক্ব করেছিল যা পরবর্তীকালে কাজী নজরুলকে বাধাহীনভাবে প্রকাশ্য বিদ্রোহের দোরগোড়ায় এনে দাঁড় করেছিল।’

নেতৃদ্বয় বলেন, বাংলার-বাঙালির জাতীয়তাবাদী একজন মানুষের মানবিক সত্তা কেমন হতে পারে, তা নজরুল আমাদের দেখিয়েছেন। তিনি দেশকালের সীমা অতিক্রম করে দুঃশাসন-অপশাসন ডিঙিয়ে, মাড়িয়ে উচ্চারণ করেন তার কবিতা।

কেএইচ/এমএআর/পিআর

আরও পড়ুন