ভিডিও EN
  1. Home/
  2. রাজনীতি

এতিমদের ইফতারে খালেদার চেয়ার ফাঁকা

জ্যেষ্ঠ প্রতিবেদক | প্রকাশিত: ০৮:৫১ পিএম, ১৮ মে ২০১৮

প্রতিবছর ইস্কাটন লেডিস ক্লাবেই মাদরাসার এতিম শিক্ষার্থীদের পাশে বসিয়ে রমজানের প্রথম ইফতার করতেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় দণ্ডিত হয়ে কারাগারে থাকায় ইফতার অনুষ্ঠানের মঞ্চে এতিমদের পাশে বেগম খালেদা জিয়ার আসনটি ফাঁকা রাখা হয়।

খালেদা জিয়ার পক্ষ থেকে এতিম শিক্ষার্থীসহ ওলামা-মাশায়েখদের স্বাগত জানান বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

শুক্রবার ইফতার শুরুর আগে সংক্ষিপ্ত বক্তব্যে বিএনপি মহাসচিব বলেন, ‘আজকে অত্যন্ত ভরাক্রান্ত মন নিয়ে এই ইফতার মাহফিলের অনুষ্ঠান করছি। প্রতিবছর পহেলা রমজানে তিনি (খালেদা জিয়া) এখানে ছোট ছোট ছেলে-মেয়েদের নিয়ে ইফতার করতেন। আজকে তিনি কারাগারের অন্ধকারে একেবারে নির্জনে প্রথম রমজানের ইফতার করছেন। এটা অত্যন্ত মর্মান্তিক। আল্লাহ তা‘লার কাছে দোয়া চাইব, আল্লাহ যেন তাকে অতিদ্রুত মুক্তি দিয়ে আমাদের মাঝে ফিরিয়ে দেন।'

তিনি বলেন, ‘আমরা এক কঠিন সময় পার হচ্ছি, যে সময়টা দেশ ও জাতির জন্য অত্যন্ত ক্রান্তিকাল। এই সময়ে আমাদের সাহস ও ধৈর্যের সঙ্গে মোকাবেলা করে গণতন্ত্রকে ছিনিয়ে আনতে হবে।'

লন্ডন অবস্থারত দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের শুভেচ্ছা জানিয়ে মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, ‘তার আজকে আপনাদের সামনে কথা বলার কথা ছিল। উনি জুম্মার নামাজে থাকায় কথা বলতে পারেননি। তিনি আপনাদের শুভেচ্ছা জানিয়েছেন, রমজানুল মোবারকের।'

BNP-Ifter-1

ইফতারে দলের মহাসচিব ছাড়া উপস্থিত ছিলেন স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন, মওদুদ আহমদ, জমির উদ্দিন সরকার, মির্জা আব্বাস, আবদুল মঈন খান, নজরুল ইসলাম খান, আমীর খসরু মাহমুদ চৌধুরী প্রমুখ।

ওলামা-মাশায়েখ ও এতিমদের সন্মানে বিএনপি এই ইফতার পার্টির আয়োজন করা হয়। এতে ফার্মগেইটের মদিনাতুল উলুম বালক বালিকা কামিল মাদাসা, শান্তিনগর মাদরাসা ও গোপীবাগ মাদরাসার দেড়শতাধিক এতিম ছাত্র-ছাত্রীরা অংশ নেয়।

ওলামা-মাশায়েকদের মধ্যে ইফতারে ছিলেন বাংলাদেশ ইসলামী বিশ্ববিদ্যালয়ের চেয়ারম্যান মাওলানা সাইয়িদ কামাল উদ্দিন জাফরী, সোহবান বাগ জামে মসজিদের খতিব মাওলানা শাহওয়ালী উল্লাহ, মসজিদ মিশনের সেক্রেটারি জেনারেল মাওলানা খলিলুর রহমান মাদানী, মিরপুর জামেয়া এমদাদিয়া মাদরাসার মহতামিম মাওলানা আবু তাহের জেহাদী, কামরাঙ্গীরচর মাদরাসা-ই নুরীয়ার মোহাদ্দিস মুফতি মাওলানা ফখরুল ইসলাম, জাতীয়তাবাদী উলামা দলের সভাপতি হাফেজ আব্দুল মালেক, সাধারণ সম্পাদক মাওলানা শাহ মো. নেসারুল হক, সাংগঠনিক সম্পাদক মাওলানা সেলিম রেজা।

ইফতার শুরুর আগে কারাগারে অসুস্থ খালেদা জিয়ার মুক্তি ও লন্ডনে অবস্থানরত ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের সুস্বাস্থ্য এবং দেশের অগ্রগতি ও শান্তি কামনা করে বিশেষ মোনাজাত করা হয়।

এদিকে বিএনপি চেয়ারপারসনের প্রেস উইং শায়রুল কবির খান জানিয়েছেন, প্রতিবছর প্রথম রমজানে ম্যাডাম (খালেদা জিয়া) ওলামা মাশায়েখ ও এতিমদের সঙ্গে ইফতার করতেন। এবার কারাবন্দি থাকায় তার সম্মানে এ চেয়ার খালি রাখা হয়েছে।

কেএইচ/জেএইচ/পিআর

আরও পড়ুন