ভিডিও EN
  1. Home/
  2. রাজনীতি

বাংলাদেশি ভিসা পাচ্ছে না কারলাইল : অভিযোগ রিজভীর

জ্যেষ্ঠ প্রতিবেদক | প্রকাশিত: ০৬:৫৯ পিএম, ০৮ মে ২০১৮

বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবীর রিজভী বলেছেন, খালেদা জিয়ার মুক্তির জন্য আইনি লড়াইয়ে অংশ নিতে আগ্রহী বিদেশি পরামর্শক লর্ড এলেক্স কারলাইল বাংলাদেশ আসার ভিসা পাচ্ছেন না।

মঙ্গলবার দুপুরে উচ্চ আদালতে বেগম খালেদা জিয়ার জামিন শুনানি চলাকালে নয়াপল্টনে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

রিজভী বলেন, আজ (৮ মে) আপিল বিভাগের শুনানিতে দেশনেত্রীর ডিফেন্স টিমে অংশ নিতে তিনি (কারলাইল) কয়েক সপ্তাহ আগে লন্ডন হাইকমিশনে ভিসার আবেদন করেন। কিন্তু হাইকমিশন তাকে হ্যাঁ বা না কিছুই বলেননি। এতে স্পষ্ট যে, সরকার প্রত্যক্ষভাবে আইনজীবী লর্ড কার্লাইভকে দেশে ঢুকতে বাধা দিচ্ছে।

খালেদা জিয়ার বিদেশি আইনজীবী ভিসা না পাওয়ায় সরকারের কঠোর সমালোচনা করেন তিনি বলেন, বেগম খালেদা জিয়ার যে শক্তিশালী লিগ্যাল টিম আছে তা যাতে আরও শক্তিশালী না হয়, সে জন্যই কার্লাইলকে ভিসা দেয়া হয়নি। অথচ ১/১১ তে আজকের প্রধানমন্ত্রী যখন জেলে ছিলেন তখন তিনি কানাডার আইনজীবী প্রফেসর প্যায়াম একাদাম ও ব্রিটেনের আইনজীবী চেরি ব্লেয়ারকে নিয়োগ দিয়ে দেশে এনেছিলেন এবং তারা সাংবাদ সম্মেলনে বক্তব্যও রেখেছিলেন।

বিএনপির এ মুখপাত্র বলেন, আমরা বার বার বলে এসেছি, প্রতিহিংসার বশবর্তী হয়ে দেশনেত্রীর বিরুদ্ধে এ মামলা এবং সাজা দেয়া হয়েছে। লর্ড কার্লাইল সম্প্রতি আল-জাজিরা টেলিভিশনে যে সাক্ষাৎকার দিয়েছেন তাতে তার বক্তব্যে এটা স্পষ্ট হয়েছে।

তিনি বলেন, ব্রিটিশ এ আইনজীবী বলেছেন যে, ‘মামলার ডকুমেন্ট পর্যালোচনা করে বেগম খালেদা জিয়াকে বাংলাদেশের নিম্ন আদালত যে অভিযোগে দণ্ড দিয়েছে, সে বিষয়ে সাজা দেয়া দূরের কথা তাকে অভিযুক্ত করারও কিছু নেই।’

প্রসঙ্গত সম্প্রতি আন্তর্জাতিক গণমাধ্যম আল জাজিরায় খালেদা জিয়ার মামলা নিয়ে সাক্ষাৎকার দিয়েছেন লর্ড কারলাইল। এতে তিনি দাবি করেছেন, কোনো সাক্ষ্যপ্রমাণ ছাড়াই বিএনপি নেত্রীকে সাজা দেয়া হয়েছে।

কেএইচ/এএইচ/এমএস

আরও পড়ুন