ভিডিও EN
  1. Home/
  2. রাজনীতি

বিশ্বের তিনটি দেশের অন্যতম বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০১:৫৯ পিএম, ২০ এপ্রিল ২০১৮

আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক হাছান মাহমুদ বলেছেন, গত ৫০ বছরে বিশ্বে মাত্র তিনটি দেশ স্বল্পন্নোত দেশ থেকে উন্নয়নশীল দেশে উন্নীত হয়েছে। বাংলাদেশ তার মধ্যে অন্যতম, এটি জাতির জন্য অসামান্য বড় অর্জন।

শুক্রবার রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা উপ কমিটি আয়োজিত ‘দেশরত্ন, জননেত্রী শেখ হাসিনার নেতৃত্ব বাংলাদেশ এখন উন্নয়নশীল দেশ’ শীর্ষক সেমিনারে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ আজ উন্নয়নশীল দেশে উন্নীত হয়েছে। উন্নয়নশীল দেশের যে তিনটি শর্ত পূরণ করতে হয় তার দুইটি শর্ত পূরণ করলেই উন্নয়নশীল দেশে উন্নীত হয়। বাংলাদেশ তিনটি শর্ত পূরণ করেছে তা নয়। তিনটি শর্ত পূরণ করে সেইগুলোকে অতিক্রম করে আরও বহুদূর এগিয়ে গেছে।

হাছান মাহমুদ বলেন, এই বাংলাদেশ এক সময় খাদ্য ঘাটতির দেশ ছিল। পঞ্চাশ দশক থেকে এই পূর্ব বাংলার বাংলাদেশ খাদ্য ঘাটতির দেশ ছিল। সেই দেশকে শেখ হাসিনা তার জাদুকরী নেতৃত্বে শুধু খাদ্যে স্বয়ংসম্পূর্ণ নয় উদ্বৃত্তে রুপান্তরিত করেছেন।

আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা উপ-কমিটির চেয়ারম্যান এইচ টি ইমামের সভাপতিত্বে সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

সেমিনারে আরও উপস্থিত ছিলেন- বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. মো ফরাস উদ্দিন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক শফিকুজ্জামান, এহসান আলম পারভেজ ও জাতীয় প্রেসক্লাবের সভাপতি শফিকুল ইসলাম।

এইউএ/এনএফ/এমএস

আরও পড়ুন