ভিডিও EN
  1. Home/
  2. রাজনীতি

খালেদা জিয়ার চিকিৎসায় চার সদস্যের মেডিকেল বোর্ড

বিশেষ সংবাদদাতা | প্রকাশিত: ১২:৩৮ পিএম, ০৭ এপ্রিল ২০১৮

কারাবন্দীর প্রায় দুইমাস পর বাইরে বের করা হয়েছে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে। স্বাস্থ্য পরীক্ষার জন্য তাকে শাহবাগে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) নেয়া হয়েছে।

শনিবার বেলা সাড়ে ১১টার দিকে কালো রঙয়ের একটি জিপে করে খালেদা জিয়াকে হাসপাতালে নেয়া হয়েছে। তার স্বাস্থ্য পরীক্ষার জন্য কারা কর্তৃপক্ষের অনুরোধে চার সদস্যের মেডিকেল বোর্ড গঠন করা হয়েছে। বোর্ডের সদস্যরা হলেন ডা. মামুন, ডা. এফ এম সিদ্দিকী, ডা. এম আলী ও ডা. ফয়জুর রহমান। তবে তারা সবাই বাইরের চিকিৎসক, কেউই বিএসএমএমইউ এর চিকিৎসক নন।

বেসরকারি বিভিন্ন টেলিভিশনের লাইভ ফুটেজে দেখা গেছে, খালেদা জিয়াকে বহনকারী গাড়িবহর পুরান ঢাকার নাজিমউদ্দিন রোড থেকে যে পথে বিএসএমএমইউতে নিয়ে যাওয়া হয় সবখানেই পুলিশের বাড়তি উপস্থিতি ছিল। সাবেক এই প্রধানমন্ত্রীকে হাসপাতালে নেয়ার পর বিএসএমএমইউ'র গেটের বাইরে ও ভেতরে প্রচুর পুলিশ মোতায়েন করা হয়। পাশাপাশি বাইরে ফায়ার সার্ভিসের একটি গাড়িকেও অবস্থান করতে দেখা গেছে।

বিএনপি চেয়ারপারসনকে পাহারা দিয়ে আসা ঢাকার যুগ্ম পুলিশ কমিশনার শেখ নাজমুল আলম সাংবাদিকেদর বলেন, ‘আমাদের দায়িত্ব ছিল উনাকে নিরাপদে হাসাপাতালে পৌঁছে দেয়া। তা আমরা করেছি। স্বাস্থ্য পরীক্ষার পর উনাকে পুনরায় কারাগারে পৌঁছে দিতে হবে, আমার কাছে এটুকুই তথ্য আছে’।

এদিকে শনিবার সকাল থেকেই গুঞ্জন ছিল খালেদা জিয়াকে স্বাস্থ্য পরীক্ষার জন্য বিএসএমএমইউতে নেয়া হতে পারে। তবে এ বিষয়ে নিশ্চিত করে কিছু জানা যাচ্ছিল না।

এর আগে শুক্রবার খালেদা জিয়ার সঙ্গে দেখা করে বিএনপি মহাসচিব বলেছিলেন, খালেদা জিয়ার স্বাস্থ্যের অবস্থা ভালো নয়, তবে তার মনোবল শক্ত রয়েছে।

তিনি খালেদা জিয়ার চিকিৎসা নিজের ব্যক্তিগত চিকিৎককে দিয়ে করানোর দাবিও জানান।

শনিবার খালেদা জিয়ি হাসপাতালে পৌঁছানোর আগে বিএসএমএমইউ-এর জনসংযোগ কর্মকর্তা প্রশান্ত কুমার মজুমদার জানিয়েছিলেন, তার জন্য কেবন ব্লকের ৫১২ নম্বর কেবিন প্রস্তুত করা হচ্ছে।

খালেদা জিয়ার আজ কী স্বাস্থ্য পরীক্ষা করা হবে বা পরীক্ষা করানোর পর তিনি হাসপাতালেই থাকবেন না আবার তাকে কারাগারে ফিরিয়ে নেয়া হবে তা এখনও নিশ্চিত নয়।

এদিকে খালেদা জিয়াকে বিএসএমএমইউতে নেয়ার সংবাদে সেখানে বেশ কিছু দলীয় নেতাকর্মী জড়ো হন। তারা চেয়ারপারসনের মুক্তির দাবি জানিয়ে শ্লোগান দিতে থাকলে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা তাদের ওপর চড়াও হন এবং লাঠিপেটা করে ছত্রভঙ্গ এবং বিএসএমএমইউর ফটক থেকে পাঁচজনকে আটক করেছে।

এ সময় বিএনপির স্থায়ি কমিটির সদস্য মির্জা আব্বাসের স্ত্রী ও মহিলা দলের সভাপতি আফরোজা আব্বাস খালেদা জিয়ার সঙ্গে দেখা করতে চাইলে তাকে কেবিন ব্লকের গেট থেকে ফেরত পাঠিয়ে দেয় পুলিশ।

উল্লেখ্য, দুর্নীতি দমন কমিশনের (দুদক) দায়ের করা জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় সাবেক প্রধানমন্ত্রী ও বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে গত ৮ ফেব্রুয়ারি ৫ বছরের কারাদণ্ড দেন আদালত। পুরান ঢাকার বকশীবাজারে স্থাপিত বিশেষ আদালতের বিচারক ড. আখতারুজ্জামান জিয়া এ রায় দেন।

মামলার রায় ঘোষণার পর খালেদা জিয়াকে নাজিমউদ্দিন রোডে পুরনো কেন্দ্রীয় কারাগারে নেয়া হয়। সেদিন থেকে খালেদা জিয়া কারাগারে আছেন।

এমইউ/এমএমজেড/এমএস

আরও পড়ুন