ভিডিও EN
  1. Home/
  2. রাজনীতি

দেশে অংশগ্রহণমূলক নির্বাচন চায় ইইউ : ফখরুল

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ১১:০৭ পিএম, ১৪ ফেব্রুয়ারি ২০১৮

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, বাংলাদেশে অংশগ্রহণমূলক নির্বাচন দেখতে চায় ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। সব দল অংশ নিক এটা তারা চান। ভোটাররা যাতে ভোট দিতে পারে, তাদের মতামত যেন প্রকাশ করতে পারে সে বিষয়টি সম্পর্কে পরিষ্কার করে তারা বলেছেন।

বুধবার ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) প্রতিনিধিদের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

‘সম্প্রতি কূটনৈতিকদের সঙ্গে বেশ কয়েকটি বৈঠক করলেন, আওয়ামী লীগ নেতারা বলেছেন এবং বিভিন্ন গণমাধ্যমে এসেছে খালেদা জিয়া কারাগারে যাওয়ার পর বাংলাদেশের বাইরে থেকে সে ধরনের কোনো প্রতিক্রিয়া হয়নি’- সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে বিএনপি মহাসচিব বলেন, ‘একটা জিনিস আপনাদের বুঝতে হবে বেশিরভাগ পশ্চিমা দেশগুলো আইন, আইনের শাসন, বিচার, বিচার বিভাগ ও রায় এগুলোর বিষয়ে নিজস্ব নর্মস-ভ্যালু পোষণ করে। তাদের পক্ষে বাংলাদেশের বিষয়গুলো বুঝতে কষ্ট হয়। বেগ পেতে হয়। তাদের যে কালচার আর আমাদের দেশের যে অবস্থা তারা তা মেলাতে পারে না। এটা হচ্ছে বাস্তবতা। এ কারণে হয়তো বা তারা দেখছে, বলছে আমরা অবজার্ভ করছি।

আরেক প্রশ্নের জবাবে বিএনপি মহাসচিব বলেন, ‘আগামী নির্বাচনে প্রতিনিধি পাঠানোর জন্য নির্বাচন কমিশন তাদের (ইইউ) চিঠি দিয়েছে। তারা প্রতিনিধি পাঠাবেন কি পাঠাবেন না সিদ্ধান্ত নেবেন। সাধারণত প্রতিযোগিতাপূর্ণ নির্বাচন না হলে তারা প্রতিনিধি পাঠান না। গতবারও তারা পাঠাননি। সুতরাং এই বিষয়গুলো খুব পরিষ্কার যে ২০১৪ সালের নির্বাচনের পর গোটা পৃথিবীর যে প্রতিক্রিয়া ছিল, তারা বলেছিল এটা একটা ফ্রড ইলেকশন হয়েছে। নির্বাচনটা গ্রহণযোগ্য ছিল না। তারা এখনো আশা প্রকাশ করে ইনক্লুসিভ নির্বাচন হবে।’

বিএনপির পক্ষে বৈঠকে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ছাড়াও স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, ব্যারিস্টার মওদুদ আহমদ, ব্যারিস্টার জমির উদ্দিন সরকার, লে. জে (অব) মাহবুবুর রহমান, ড. আবদুল মঈন খান, মির্জা অাব্বাস, নজরুল ইসলাম খান, আমীর খসরু মাহমুদ চৌধুরী, চেয়ারপারসনের উপদেষ্টা ইনাম আহমেদ চৌধুরী, রিয়াজ রহমান, সাবিহ উদ্দিন আহমেদ, আবদুল কাইয়ুম, বিশেষ সম্পাদক আসাদুজ্জামান রিপন প্রমুখ উপস্থিত ছিলেন।

সফররত দক্ষিণ এশিয়াবিষয়ক কমিটির চেয়ারম্যান জিন ল্যামবার্টের নেতৃত্বে ইইউ প্রতিনিধি দলের মধ্যে রয়েছেন জেমস নিকোলসন, রিচার্ড করবেট, ওয়াযিদ খান ও সাজ্জাদ করিম। এর আগে মঙ্গলবার বিদেশি কূটনৈতিকদের সঙ্গে বৈঠক করেছিল বিএনপি। ওই বৈঠকে খালেদা জিয়ার বর্তমান অবস্থা সম্পর্কে অবহিত করেন বিএনপি নেতারা।

এমএম/জেডএ/বিএ

আরও পড়ুন