ভিডিও EN
  1. Home/
  2. রাজনীতি

প্রধানমন্ত্রীর বক্তব্য হতাশার আর্তনাদ : দুদু

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০২:৪৯ পিএম, ১৩ জানুয়ারি ২০১৮

শুক্রবার দেয়া প্রধানমন্ত্রী শেখ হাসিনার বক্তব্যকে হতাশা আর ব্যর্থতার আর্তনাদ বলে মন্তব্য করেছেন বিএনপির ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু।

তিনি বলেন, প্রধানমন্ত্রীর বক্তব্যের মধ্যদিয়ে আমরা বুঝতে পেরেছি তিনি আর বেশিদিন ক্ষমতায় নেই। তার বক্তব্য স্পষ্ট করেছে তার অধীনে দেশে কোনো ভালো নির্বাচন হওয়ার সম্ভবনা নেই। এই বক্তব্যের মধ্যদিয়ে আমরা জানতে পেরেছি বর্তমান প্রধানমন্ত্রীকে পদত্যাগ করানো ছাড়া বাংলাদেশে সুষ্ঠু স্বাভাবিক গ্রহণযোগ্য নির্বাচন হওয়ারও পথ নেই।

শনিবার দুপুরে জাতীয় প্রেসক্লাবের সামনে দেশ বাঁচাও মানুষ বাঁচাও আন্দোলন আয়োজিত বিএনপির ঢাকা মহানগর দক্ষিণের সহ-সভাপতি ইউনুস মৃধাসহ সকল রাজবন্দীর নিঃশর্ত মুক্তির দাবিতে এক মানববন্ধনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

শামসুজ্জামান দুদু বলেন, গতকাল প্রধানমন্ত্রী বক্তব্য দিয়েছেন। আমার কাছে মনে হয়েছে তার বক্তব্য ব্যর্থতার আর্তনাদ। কী সাফল্য?

প্রধানমন্ত্রীকে উদ্দেশ করে তিনি বলেন, অসংখ্য মানুষকে গুম করছেন, অপহরণ করছেন; যাদেরকে আমরা খুঁজে পাচ্ছি না। প্রায় আটশজনকে আমরা খুঁজে পাচ্ছি না। আপনি বলছেন সরকারকে ফ্যাসাদে ফেলার জন্য নাকি তারা নিজেরাই নিখোঁজ হয়েছেন। বিশ্বের অন্য কোনো দেশে নয়, একমাত্র এই দেশে আমরা দেখতে পেলাম সরকার দায়িত্ব নিতে চাচ্ছে না।

বিএনপির এই নেতা বলেন, শেয়ার মার্কেট, ব্যাংকসহ বিভিন্ন প্রতিষ্ঠান থেকে চার লক্ষ হাজার কোটি টাকার ওপরে লুট করা হলো, সেই টাকার কোনো খোঁজ নেই। সেগুলো কি দেশে আছে নাকি বিদেশে আছে আমরা জানি না। এগুলোর ব্যাপারে তিনি (প্রধানমন্ত্রী) গতকাল কোনো কথা বলেননি।

প্রধানমন্ত্রীর উদ্দেশে সাবেক এই সংসদ সদস্য আরও বলেন, আপনি বাদে ২০১৪ সালের ৫ জানুয়ারি নির্বাচন দেশ-বিদেশের কেউ সমর্থন করেনি। সেই নির্বাচন থেকে আপনি বেরিয়ে আসবেন কিনা, ভালো কোনো নির্বাচন দেবেন কিনা, বিরোধীদলের সঙ্গে আলোচনা করবেন কিনা, সে ব্যাপারে কিছু বললেন না। আপনি অহঙ্কার করেছেন, জেদ দেখিয়েছেন; আপনি আপনার একেবারে ভুয়া সাফল্যের কথা গতকাল ব্যক্ত করেছেন।

প্রধানমন্ত্রীকে হুঁশিয়ারি দিয়ে বিএনপির এই শীর্ষ নেতা বলেন, আপনি ধারণাও করতে পারবেন না সামনের দিনগুলোতে আপনাকে অপসারণ করার জন্য, পদত্যাগে বাধ্য করার জন্য কী আন্দোলন আসছে। বেগম খালেদা জিয়াকে জেলখানায় ভরে রেখে যদি মনে করেন বাংলাদেশের গণতন্ত্রকে আটকে রাখবেন এটা অসম্ভব ব্যাপার।

শামসুজ্জামান দুদু অভিযোগ করে বলেন, তিনবারের প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে অসংখ্য মামলা দেয়া হয়েছে। সপ্তাহে তিন-চার দিন তাকে আদালতে নিয়ে যাওয়া হচ্ছে এবং এই আদালতের কারণে বাংলাদেশ মনে হচ্ছে একটা আদালত হয়ে গেছে। বিরোধীদলের রাজনীতি আদালতের রাজনীতিতে সীমাবদ্ধ করা হয়েছে। বাংলাদেশের সব থেকে সম্ভাবনাময় রাজনীতিবিদ তারেক রহমানকে দেশে আসতে দেয়া হচ্ছে না।

আয়োজক সংগঠনের সভাপতি কে এম রকিবুল ইসলাম রিপনের সভাপতিত্বে মানববন্ধনে আরও বক্তব্য দেন- বিএনপির যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, সহ-সাংগঠনিক সম্পাদক আব্দুস সালাম আজাদ প্রমুখ।

এমএম/বিএ/আরআইপি

আরও পড়ুন