ভিডিও EN
  1. Home/
  2. রাজনীতি

‘লাল গোলাপ শুভেচ্ছা নিন, আজ ছাত্রলীগের জন্মদিন’

বিশেষ সংবাদদাতা | প্রকাশিত: ১১:৫৪ এএম, ০৪ জানুয়ারি ২০১৮

লাল গোলাপ ফুল ও লিফলেট হাতে দাঁড়িয়ে আছেন কয়েকজন তরুণ-তরুণী। পথচারী, প্রাইভেটকার, মোটরসাইকেল কিংবা রিকশা আরোহীর সামনে সহাস্যে এগিয়ে গিয়ে সামনে দাঁড়াচ্ছেন। হাতে একটি গোলাপ ফুল ও একটি লিফলেট তুলে দিয়ে সহাস্যে বলছেন, ‘লাল গোলাপ শুভেচ্ছা নিন, আজ ছাত্রলীগের জন্মদিন।’

বৃহস্পতিবার (৪ জানুয়ারি) সকাল ৯টায় রাজধানীর পলাশীর চার রাস্তার সিগন্যাল বাতির মোড়ে এমন দৃশ্য চোখে পড়ে। তরুণ-তরুণীদের এভাবে সামনে দাঁড়াতে দেখে প্রথমে লোকজন কিছুটা ভয় (চাঁদা চাইবে মনে করে) পেলেও পরে ছাত্রলীগের জন্মদিন উপলক্ষে গোলাপ ফুল দিয়ে শুভেচ্ছা জানানোর উদ্যোগকে সকলেই স্বাগত জানিয়ে ধন্যবাদ জানান।

এ প্রতিবেদকের সঙ্গে আলাপকালে আনিসুল ইসলাম নামে ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির সম্পাদকসহ উপস্থিত ছাত্রলীগ কর্মীরা জানান, ‘আজ বাংলাদেশের ঐতিহ্যবাহী ছাত্রসংগঠন বাংলাদেশ ছাত্রলীগের ৭০তম প্রতিষ্ঠাবার্ষিকী। এ দিবস উপলক্ষে ক্যাম্পাসে দলীয় নেতাকর্মীরা গোলাপ ফুল দিয়ে সবাইকে শুভেচ্ছা জানাচ্ছেন। এ উপলক্ষে পাঁচ দিনব্যাপী কর্মসূচি গ্রহণ করা হয়েছে।’

১৯৪৮ সালের এই দিনে (৪ জানুয়ারি) বাংলাদেশের বিভিন্ন গণতান্ত্রিক আন্দোলন ও সংগ্রামে বলিষ্ঠ নেতৃত্ব দানকারী ঐতিহ্যবাহী এ ছাত্রসংগঠন যাত্রা শুরু করে। বাংলা, বাঙালির স্বাধিকার অর্জনের লক্ষ্যে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নির্দেশনায় বাংলাদেশ ছাত্রলীগের জন্ম হয়।

দিবসটি উপলক্ষে ছাত্রলীগের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, জনদুর্ভোগের বিষয়টি বিবেচনা করে এবং ৫ জানুয়ারি গণতন্ত্রের বিজয় দিবস উপলক্ষে সংগঠনের আলাদা কর্মসূচি থাকায় ৪ জানুয়ারির পরিবর্তে আগামী ৬ জানুয়ারি (শনিবার) সরকারি ছুটির দিনে ছাত্রলীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের উদ্যোগে প্রতিষ্ঠাবার্ষিকীর আনন্দ শোভাযাত্রা অনুষ্ঠিত হবে। এছাড়া আগামী ৮ জানুয়ারি দুপুর ২টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্বোপার্জিত স্বাধীনতা চত্বরে দুস্থদের মধ্যে শীতবস্ত্র বিতরণ করা হবে।

এছাড়াও আগামী ৯ জানুয়ারি স্বেচ্ছায় রক্তদান কর্মসূচি এবং ১১ জানুয়ারি ঢাকা বিশ্ববিদ্যালয়ের অপরাজেয় বাংলায় কোমলমতি শিক্ষার্থীদের মধ্যে শিক্ষা উপকরণ বিতরণ করা হবে।

প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আজ (৪ জানুয়ারি, বৃহস্পতিবার) সকাল সাড়ে ৬টায় সংগঠনের কেন্দ্রীয় কার্যালয়সহ সকল সাংগঠনিক কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করা হয়। এছাড়া পূর্ব ঘোষিত বিভিন্ন কর্মসূচি মধ্যে সকাল সাড়ে ৭টায় রাজধানীর ধানমন্ডিস্থ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করা হয় এবং সকাল ১০টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের কার্জন হলে প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে কেক কাটা হয়।

এমইউ/আরএস/আরআইপি

আরও পড়ুন