ভিডিও EN
  1. Home/
  2. রাজনীতি

নজিরবিহীন আচরণ সরকার ও সরকারি দলের নেতাদের

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০১:১৩ পিএম, ০৮ অক্টোবর ২০১৭

বিএনপির স্থায়ী কমিটির সদস্য ও সিনিয়র আইনজীবী ব্যারিস্টার মওদুদ আহমদ বলেছেন, বাংলাদেশে আজকের সঙ্কট হলো সংবিধান অনুযায়ী বিচার বিভাগের স্বাধীনতা থাকবে কি থাকবে না সেটির।

তিনি বলেন, একটি রায়কে কেন্দ্র করে… যেহেতু এ রায় সরকার পছন্দ করেনি। আজকে সেই রায়ের প্রতিক্রিয়া হিসেবে সরকার এবং সরকারি দলের নেতারা যে আচরণ করেছেন তা নজিরবিহীন।

প্রধান বিচারপতির ছুটি প্রসঙ্গে বলতে গিয়ে তিনি বলেন, স্বাস্থ্যগত কারণে তিনি (প্রধান বিচারপতি) ছুটি নিয়েছেন, সরকার যে এ দাবি করেছে সেটি নিছক একটি দাবি। প্রমাণ হয়েছে এভাবে যে, প্রধান বিচারপতি খুব সুন্দর, সবল এবং অত্যন্ত ভালো অবস্থায় আছেন। আমি তার কোনো অসুস্থতার লক্ষণ দেখিনি। তিনি লক্ষ্মীপূজা, অস্ট্রেলিয়া হাইকমিশন কার্যালয়ে গেছেন। স্বাস্থ্যগত কারণে তিনি যে ছুটি নিয়েছেন- নতুন করে প্রমাণিত হলো এটা সম্পূর্ণ মিথ্যা অজুহাত ছিল।

তিনি বলেন, সরকারি দল বাংলাদেশের আইনের প্রতি, বিচার বিভাগের প্রতি, ন্যায়বিচারের প্রতি, আইনের শাসন এবং প্রধান বিচারপতির প্রতি যে আচরণ করেছে তা ইতিহাসের কলঙ্ক হয়ে থাকবে। এর বিরুদ্ধে সবাইকে ঐক্যবদ্ধ থাকার আহ্বান জানান মওদুদ আহমদ।

প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার সঙ্গে সাক্ষাতে বাধা দেয়ার অভিযোগ এনে তার প্রতিবাদ এবং বিচার বিভাগের ভাবমূর্তি রক্ষার দাবিতে দেশের সব জেলা বারে মানববন্ধন ও প্রতিবাদ কর্মসূচির অংশ হিসেবে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি ভবনের সামনের চত্বরে আয়োজিত এক সভায় এসব কথা বলেন তিনি।

সুপ্রিম কোর্ট বারের সভাপতি অ্যাডভোকেট জয়নুল আবেদীনের সভাপতিত্বে এতে বক্তব্য রাখেন সিনিয়র আইনজীবী অ্যাডভোকেট নিতাই রায় চৌধুরী, সুপ্রিম কোর্ট বারের সম্পাদক ব্যারিস্টার মাহবুবউদ্দিন খোকন, সাবেক সম্পাদক অ্যাডভোকেট গিয়াস উদ্দিন, অ্যাডভোকেট উম্মে কুলসুম, আবেদ রাজা, ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল, মির্জা আল মাহমুদ প্রমুখ। মানববন্ধন ও প্রতিবাদ সভা শেষে আইনজীবীরা সুপ্রিম কোর্ট বার ভবনে বিক্ষোভ প্রদর্শন করেন।

অ্যাডভোকেট জয়নুল আবেদীন বলেন, আজ আইনজীবীদের যে বক্তব্য এসেছে তা প্রমাণ করছে দেশের বিচার বিভাগের ওপর হামলা এসেছে। এ হামলা নগ্ন, এটা আওয়ামী হামলা।

অ্যাডভোকেট নিতাই রায় চৌধুরী বলেন, সরকার বিচার বিভাগকে ফ্যাসিবাদী কায়দায় কুক্ষিগত করছে।

ব্যারিস্টার মাহবুবউদ্দিন খোকন বলেন, প্রধান বিচারপতি তো আপনাদের কলিগ (সহকর্মী)। আপনাদেরও দায়িত্ব আছে।

এফএইচ/এনএফ/জেআইএম

আরও পড়ুন