ভিডিও EN
  1. Home/
  2. রাজনীতি

১৮ সেপ্টেম্বরের মধ্যে অভিশংসন বিল পাস হবে : সুরঞ্জিত

প্রকাশিত: ০৭:৪৪ এএম, ১৫ সেপ্টেম্বর ২০১৪

আগামী ১৭ থেকে ১৮ তারিখের মধ্যে ষোড়শ সংশোধনীর বিলটি পাস হবে আশা প্রকাশ করেছেন আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য সুরঞ্জিত সেনগুপ্ত। সোমবার সকালে  ঢাকা রিপোর্টার্স ইউনিটির খাজা নিজামউদ্দিন মিলনায়তনে বঙ্গবন্ধু একাডেমি আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ আশা প্রকাশ করেন।

তিনি বলেন, যারা এ বিলটির বিরোধিতা করছেন তারা অজ্ঞতা, রাজনৈতিক আক্রোশ ও প্রতিহিংসাবশত এটির বিরোধিতা করছেন। বিএনপি তো রাজপথে বিক্ষোভও করেছে। তার পরও আশা করি, ১৭-১৮ তারিখের মধ্যে বিলটি পাস হবে।

সুরঞ্জিত সেনগুপ্ত বলেন, সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিলের মাধ্যমে বিচারকদের অপসারণ প্রক্রিয়া ছিল দূরভিসন্ধিমূলক। ষোড়শ সংশোধনী করা হচ্ছে যাতে অধিকতর গণতান্ত্রিকভাবে বিচারকদের অপসারণ করা যায়। আগে দুইজন বিচারপতি বললেই বিচারকদের বাদ দেওয়া যেত। এখন সংসদে দুই-তৃতীয়াংশ সদস্যের সমর্থন লাগবে।

তিনি বলেন, আগে বিচারকদের স্বাধীনতা ছিল না। গণতান্ত্রিক শাসনে বিচারকদের স্বাধীনতা না থাকলে বিচার ব্যবস্থার স্বাধীনতা থাকে না। শেখ হাসিনা বিচারকদের মর্যাদা দিয়েছেন, তাদের সুরক্ষা দিয়েছেন। এখন কেউ চাইলেও সহজে বিচারকদের অপসারণ করতে পারবে না।

সুরঞ্জিত বলেন, কামাল হোসেনরাও বুঝে সরে এসেছেন আর বলছেন, হায় হায় একি করলাম। না বুঝে বিরোধিতা করা অসাধুতা ও উদ্দেশ্যমূলক।

বঙ্গবন্ধু একাডেমির সাংগঠনিক সম্পাদক সাজ্জাদ হোসেনের সভাপতিত্বে আলোচনা সভায় আরও বক্তব্য রাখেন সংগঠনটির নেতা হুমায়ুন কবির মিজি, মো. আতিকুর রহমান, বীর মুক্তিযোদ্ধা আব্দুল হাই কানু প্রমুখ।