ভিডিও EN
  1. Home/
  2. রাজনীতি

রোহিঙ্গা সংকট সমাধানে প্রধানমন্ত্রীর সফর চান ফখরুল

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৭:৩৯ এএম, ১০ সেপ্টেম্বর ২০১৭

রোহিঙ্গা সংকট সমাধানে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ভারত ও চীনসহ বিভিন্ন দেশ সফরে বের হওয়ার আহ্বান জানিয়েছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

রোববার দুপুরে রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইন্সটিটিউশনের সেমিনার হল রুমে এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ আহ্বান জানান।

বিএনপির ৩৯তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে এ আলোচনা সভার আয়োজন করে জাতীয়তাবাদী মহিলা দল।

বিএনপি মহাসচিব বলেন, রোহিঙ্গাদের ফেরত পাঠানোর জন্য সরকারকে দ্রুততার সঙ্গে কূটনৈতিক প্রক্রিয়া গ্রহণ করতে হবে । প্রয়োজনে প্রধানমন্ত্রীকেই বিভিন্ন দেশে যেতে হবে।

ফখরুল বলেন, ‘আজকে ভারত ও চীনের কথা বলা হচ্ছে বারবার যে তারা মিয়ানমার সরকারকে সমর্থন দিচ্ছে। তাদের কাছেও যেতে হবে, তাদের বোঝাতে হবে যে, এটা আমাদের জন্য কী ভয়াবহ পরিণতির দিকে নিয়ে আসছে। মানবতার বিরুদ্ধে অবস্থান নেয়া ঠিক হবে না। কূটনৈতিক ব্যবস্থার মাধ্যমেই এই সমস্যার সমাধান হতে পারে।’

মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, আওয়ামী লীগ সরকার রোহিঙ্গা ইস্যুতে কার্যকর ব্যবস্থা না নিয়ে তারা ভয় পাচ্ছে। তারা বলে যাচ্ছে, রোহিঙ্গাদের সঙ্গে অস্ত্র ও জঙ্গি আসছে, যা আমাদেরকেও উৎকণ্ঠিত এবং আতঙ্কিত করছে।

আগামী জাতীয় নির্বাচন প্রসঙ্গে তিনি বলেন, ‘২০১৪ সালের ৫ জানুয়ারি নির্বাচনের মতো আর কোনো নির্বাচন হতে দেয়া হবে না। নির্বাচন হতে হবে নিরপেক্ষ সরকারের অধীনে; যে সরকার নির্বাচনকালীন সময়ে নিরপেক্ষভাবে নির্বাচন পরিচালনা করবে। এ ছাড়া নির্বাচন কমিশনও নিরপেক্ষ হতে হবে।

বিএনপি মহাসচিব বলেন, সংকট সমাধানে সুষ্ঠু নির্বাচন দরকার। কিন্তু আওয়ামী লীগ সেদিকে যেতে রাজি নন। আমরা নির্বাচন করতে চাই। নির্বাচনে ভয় পাই না। কিন্তু আওয়ামী লীগ নির্বাচনে ভয় পায় বলেই তাদের ‘ইলেকশন ইঞ্জিনিয়ারিং’ করতে হয়। আওয়ামী লীগ ভালো করেই জানে সুষ্ঠু নিরপেক্ষ নির্বাচন হলে তারা ক্ষমতায় যেতে পারবে না।

সংগঠনের সভাপতি আফরোজা আব্বাসের সভাপতিত্বে এতে আরও বক্তব্য দেন- বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা কবি আব্দুল হাই শিকদার, সাংগঠনিক সম্পাদক ফজলুল হক মিলন, মহিলা বিষয়ক সম্পাদক নূরে আরা সাফা, মহিলা দলের সিনিয়র যুগ্ম সাধারণ হেলেন জেরিন খান, ঢাকা জেলা মহিলা দলের আহ্বায়ক সাবিনা ইয়াসমিন, সাবেক সাংসদ রওশন আরা ফরিদ, চট্টগ্রাম জেলা মহিলা দলের সভাপতি জেলী চৌধুরী এবং নারায়ণগঞ্জ জেলা মহিলা দলের সাধারণ সম্পাদক রহিমা শরীফ মায়া প্রমুখ।

আলোচনা সভা সঞ্চালনা করেন জাতীয়তাবাদী মহিলা দলের সাধারণ সম্পাদক সুলতানা আহমেদ।

এমএম/এনএফ/এমএস

আরও পড়ুন