ভিডিও EN
  1. Home/
  2. রাজনীতি

নতুন চ্যালেঞ্জের মুখে বিএনপি

প্রকাশিত: ০৩:৪৮ পিএম, ০৬ জুন ২০১৫

দীর্ঘদিন ধরে ক্ষমতার বাইরে থাকা বিএনপির জন্য নতুন নতুন চ্যালেঞ্জ আসছে প্রতিনিয়ত। একটার পর একটা ইস্যুতে যেন নাস্তানাবুদ হয়ে পড়ছে দলটি। এবার ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বিএনপির বৈঠককেও চ্যালেঞ্জ হিসেবে মনে করছেন সংশ্লিষ্টরা।

অনুসন্ধানে দেখা গেছে, বিজেপি সরকার যখন ক্ষমতায় এসেছিল তখন উজ্জীবিত হয়েছিল বিএনপি। তবে তাদের সেই উজ্জীবিত হওয়াটা মূলত কোন কাজে আসেনি। বিএনপির দিকে মুখ তুলে তাকাননি মোদি তথা বিজেপি সরকার।

অবশ্য বিএনপি মনে করেছিল বিজেপির সঙ্গে তাদের অতীত সুসর্ম্পকের কারণে হয়তো কিছুটা হলেও সুবিধা পাবে তারা। কিন্তু তাদের আশা গুড়েবালিতে পরিণত হয়েছিল। শূন্য হাতে ফিরতে হয়েছিল বিএনপিকে।

তবে প্রথমবারের মত ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বাংলাদেশ সফরে স্বাক্ষাতের সুযোগ পাচ্ছেন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। বৈঠকে মোদিকে বাগে আনতে পারলে হয়তো কিছুটা সুবিধা পাবে বিএনপি।

সেক্ষেত্রে বিশ্বের সবচেয়ে বড় গণতান্ত্রিক দেশের প্রধানমন্ত্রীকে বশ করাটা খালেদার জন্য অনেক বড় চ্যালেঞ্জ হিসেবেই দেখছেন সংশ্লিষ্টরা। মোদির বাংলাদেশ সফর নিশ্চিত হওয়ার পর খালেদা তার দেখা পাবেন কি না তা নিয়ে ইতিমধ্যে সংশয় কেটে গেছে।

এবার স্বল্প সময়ের এই সাক্ষাতে খালেদা জিয়া দলের জন্য কতটুকু করতে পারবেন তা দেখার জন্য অপেক্ষা করতে হবে। রোববার বিকেল ৪টায় রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে বৈঠকটি অনুষ্ঠিত হবে।

তবে বিএনপির সিনিয়র নেতাদের প্রত্যাশা বিশ্বের বৃহত্তম একটি দেশের প্রধান হিসেবে মোদি গণতন্ত্রের পক্ষে কথা বলবেন। আর গণতন্ত্রের কথা বলা মানেই নতুন করে নির্বাচন। আর অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন হলে জনগণের ভোটে ক্ষমতার মুখ দেখবে বিএনপি।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. নুরুল আমিন বেপারী মনে করেন, খালেদা-মোদি বৈঠকে বিএনপি নগদ সুবিধা পাবে না। বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের ইতিহাসে ভারতের অবদান রয়েছে। আমরা চেয়েছি আমাদের স্বার্থ আর ভারত দেখেছে তাদের স্বার্থ। বিএনপিকে বাংলাদেশের স্বার্থ রক্ষা করে ভারতের সঙ্গে সম্পর্ক রক্ষা করতে হবে।

এমএম/এসএইচএস/আরআই