ভিডিও EN
  1. Home/
  2. রাজনীতি

সরকার না বুঝে আদালতকে বিতর্কিত করছে : মওদুদ

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০১:৩৯ পিএম, ২০ আগস্ট ২০১৭

সরকার না বুঝে আদালতকে বিতর্কিত করছে। ষোড়শ সংশোধনী বাতিলে সুপ্রিম কোর্টের রায়ের মাধ্যমে দেশের স্বাধীনতা সমুন্নত থাকবে বলে মন্তব্য করেছেন সাবেক আইনমন্ত্রী ব্যারিস্টার মওদুদ আহমদ।

রোববার জাতীয় প্রেসক্লাবে বিশিষ্ট রাজনীতিক, সাংবাদিক, শিল্পপতি ও সমাজহিতৈষী মুহাম্মদ মোশররফ হোসেনের তৃতীয় মৃত্যুবার্ষিকী উপলক্ষে আয়োজিত স্মরণসভায় তিনি এ মন্তব্য করেন।

মওদুদ আহমদ বলেন, সরকার বিচার বিভাগের স্বাধীনতার বিরুদ্ধে অবস্থান নিয়েছে। রায় মানতে না পারায় তারা বিচার বিভাগ ও বিচারকদের বিতর্কিত করে তুলছেন।

মওদুদ বলেন, ষোড়শ সংশোধনী রায়টা একটি উঁচুমানের রায়। এর মাধ্যমে দেশে সত্যিকার সামাজিক এবং রাজনৈতিক অবস্থা তুলে ধরা হয়েছে। রায়ে কোনো অপ্রাসঙ্গিক পর্যালোচনা নেই, সব মন্তব্যই সঙ্গতিপূর্ণ এবং প্রাসঙ্গিক।

তিনি বলেন, গত ৯ বছরে আমরা আদালতে কোনো সুবিচার পাইনি। এ রায়ের মাধ্যমে বিচার বিভাগের স্বাধীনতা রক্ষা পাবে বলে আদালতের রায়ের পক্ষে একমত পোষণ করেছি।

এতদিন পর সরকার সোজা পথে এসেছে মন্তব্য করে মওদুল বলেন, সরকার এখন রায়ের বিরুদ্ধে রিভিউ পিটিশন করবে। তাই যদি হয় তবে কেন প্রধান বিচারপতির বিরুদ্ধে সরকারের মন্ত্রীরা অশ্লীল বক্তব্য দিয়ে বিচার বিভাগকে বিতর্কিত করে তুলছেন?

বিএনপির স্থায়ী কমিটির এ সদস্য আরও বলেন, সাবেক বিচারপতি খায়রুল হকের কোনো আত্মসম্মানবোধ নেই। প্রধান বিচারপতি হওয়ার কোনো যোগ্যতা তার ছিল না। দলীয় আনুগত্যের কারণে তাকে এ পদে বসানো হয়েছিল। তিনি সর্বদা দলকে খুশি করার চেষ্টা করেছেন। বর্তমানে আইন কমিশনের চেয়ারম্যান পদ থেকে তাকে সরে যাওয়ার আহ্বান জানান বিএনপির এ জ্যেষ্ঠ নেতা।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন আয়োজক সংগঠনের বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ।

এমএইচএম/এএইচ/আরআইপি

আরও পড়ুন